হোম » যুক্তরাষ্ট্রের হামলা : সিরিয়ার পাশে রাশিয়া, ইরান

যুক্তরাষ্ট্রের হামলা : সিরিয়ার পাশে রাশিয়া, ইরান

ঢাকা অফিস- Sunday, April 9th, 2017

সিরিয়া সরকারের একটি বিমানঘাঁটিতে যুক্তরাষ্ট্র ক্রুজ মিসাইল হামলা চালানোর পর রাশিয়া ও ইরান জোর দিয়ে বলেছে, তারা সিরিয়ার পাশে থাকবে।

ইরান ও রাশিয়ার সেনাপ্রধান শনিবার ফোনালাপের সময় বলেছেন, তার সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাবে এবং সিরিয়া সরকারকে সামরিক সমর্থন দিয়ে যাবে।

ইরানের সেনাপ্রধান মেজর জেনারেল বাগেরি ও রাশিয়ার সেনাপ্রধান ভ্যালেরি গেরাসিমভ মনে করেন, সিরিয়ার সামরিক ঘাঁটিতে হামলা চালানোর ঘটনা একটি স্বাধীন দেশের বিরুদ্ধে আগ্রাসন চালানোর সমান।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আইআরএনএ তাদের এক খবরে এ তথ্য জানিয়েছে।

ইরানি ও রুশ সেনাপ্রধান এক বিবৃতিতে বলেছেন, সিরিয়া ও তার মিত্রদের বিজয়কে বাধাগ্রস্ত করা এবং সন্ত্রাসীগোষ্ঠীগুলোর শক্তি জোগানোর লক্ষ্যে এ হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র।

আলজাজিরা অনলাইনের খবরে বলা হয়েছে, যতদিন সন্ত্রাসী ও তাদের সহযোগীদের পুরোপুরি পরাজয় না হচ্ছে, ততদিন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সমর্থনে তাদের সহযোগিতা অব্যাহত থাকবে।

ইরান ও রাশিয়া দীর্ঘদিন সিরিয়ার মিত্র। প্রেসিডেন্ট বাশার সরকারের সব বিরোধী পক্ষকে তারা সন্ত্রাসী হিসেবে অভিহিত করে থাকে।

পশ্চিমাদের তুমুল বিরোধিতা সত্ত্বেও সিরিয়াকে সমর্থন করে যাচ্ছে রাশিয়া ও ইরান। সাম্প্রতিক রাসায়নিক হামলার জন্যও যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা শক্তিজোট দায়ী করছে সিরিয়া সরকারকে।

উল্লেখ্য, গত মঙ্গলবার ইদলিব প্রদেশের শেখুন শহরে রাসায়নিক হামলায় প্রায় ১০০ জনের মৃত্যু হয়েছে। তবে হতাহতের এ সংখ্যা নিয়ে গণমাধ্যমের তথ্যের ভিন্নতা থাকলেও রাসায়নিক হামলা যে হয়েছে, তাতে সন্দেহ নেই। এখন এ নিয়ে সিরিয়া সরকার ও বিরোধীরা পরস্পরকে দায়ী করছে।