যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের প্রধান হচ্ছেন লিঞ্চ

নিউইয়র্কের ফেডারেল প্রসিকিউটর লরেট্টা লিঞ্চকে নয়া এটর্নি জেনারেল হিসেবে মনোনীত করেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি সাবেক এটর্নি জেনারেল ইরিক হোল্ডারের স্থলাভিষিক্ত হবেন। ওবামার এই মনোনয়ন চূড়ান্ত অনুমোদনের জন্য সিনেটে পাঠানো হবে। সিনেট অনুমোদন পেলে প্রথম আফ্রিকান-আমেরিকান নারী হিসেবে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের প্রধান হবেন তিনি।

গত ছয় সপ্তাহ আগে এটর্নি জেনারেলের পদ থেকে সরে দাঁড়ান হোল্ডার। এরপরই লিঞ্চকে এটর্নি জেনারেল হিসেবে মনোনীত করলেন প্রেসিডেন্ট ওবামা। শনিবার তার এই মনোনয়ন আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

সংবাদ সংস্থা বিবিসি বলছে, ৫৫ বছরের মিসেস লিঞ্চ তার নরম ব্যক্তিত্বের জন্য সুপরিচিত। এছাড়া গত দু বছর ধরে তিনি নিউইয়র্কের ইস্টার্ন ডিস্ট্রিকের এটর্নি জেনারেল হিসেবে দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করে আসছেন। এই দু বছরে তাকে নিয়ে তেমন কোন বিতর্ক দেখা দেয়নি।

নর্থ ক্যারোলিনার বাসিন্দা লিঞ্চ হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ডিগ্রি নিয়েছিলেন। সাবেক এটর্নি জেনারেল হোল্ডার তার উত্তরাধিকার হিসেবে যে গুটিকয়েক ব্যক্তির জন্য সুপারিশ করেন তাদের অন্যতম হচ্ছেন লিঞ্চার। দেওয়ানি এবং কর্পোরেট দুনিয়ার জালিয়াতি মামলা পরিচালনায় সমান দক্ষতা রয়েছে তার।

You Might Also Like