যুক্তরাষ্ট্রকে রাশিয়ার ভাগ্য বরণ করতে হবে : তালেবান

আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহারে সাবেক সোভিয়েতের (বর্তমানে রাশিয়া) মতো যুক্তরাষ্ট্রকেও একই ভাগ্য বরণ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে তালেবান। আফগানিস্তান থেকে সোভিয়েত সৈন্য প্রত্যাহারের ২৫ বছর পূর্তিতে তালেবানরা এ হুমকি দিলো।
রক্তক্ষয়ী লড়াইয়ের পর ১৯৮৯ সালের ১৫ ফেব্রুয়ারি সোভিয়েত সৈন্যের শেষ দলটি  আফগানিস্তান ত্যাগ করে। গৃহযুদ্ধের ফলে দেশটিতে ইসলামিক দল তালেবানের আত্মপ্রকাশ ঘটে। যারা ১৯৯৬ সালে কাবুলের ক্ষমতা দখল করে।
এদিকে ২০০১ সালে ক্ষমতাচ্যুত তালেবান এক ই-মেইল বার্তায় জানায়, ‘আজকে আমেরিকাকে সাবেক সোভিয়েতের মতো ভাগ্য বরণ করতে হবে। তারা (আমেরিকা) আফগানিস্তান থেকে পালানোর চেষ্টা করছে। আমরা আমেরিকানদের স্মরণ করে দিতে চাই যে, সুন্দর স্লোগানে আমরা তাদের মেনে নিবো না। তাদের পৃথিবীর মানচিত্র থেকে মুছে দিবো।’
আফগানিস্তানে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর মেয়াদ এ বছর শেষ হচ্ছে। কিন্তু সন্ত্রাসবিরোধী কার্যকলাপ প্রতিহতে ২০১৪ সালের পরও প্রায় ১০ হাজার মার্কিন সৈন্য যাতে আফগানিস্তানে থাকে সেজন্য ওয়াশিংটন কাবুলের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। কিন্তু আফগান প্রেসিডেন্ট এ চুক্তিতে স্বাক্ষর করবে না বলে জানিয়ে দিয়েছেন।
প্রসঙ্গত, সোভিয়েত শাসনের সময় ১০ লাখের বেশি আফগান নাগরিক এবং ১৩ হাজার সোভিয়েত সৈন্য নিহত হয়। কমপক্ষে ৫০ লাখ আফগান দেশ থেকে পালিয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *