হোম » যুক্তরাষ্ট্রকে চীন : উ. কোরিয়া নিয়ে মাথা ঠান্ডা রাখুন

যুক্তরাষ্ট্রকে চীন : উ. কোরিয়া নিয়ে মাথা ঠান্ডা রাখুন

ঢাকা অফিস- শনিবার, মার্চ ১৮, ২০১৭

উত্তর কোরিয়া নিয়ে বিবদমান উত্তেজনায় যুক্তরাষ্ট্রকে মাথা ঠান্ডা রাখার আহ্বান জানিয়েছে চীন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সঙ্গে শনিবার বেইজিংয়ে দ্বিপক্ষীয় বৈঠকে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এই আহ্বান জানান।

বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

টিলারসনকে ওয়াং ই বলেন, বর্তমান পরিস্থিতি ‘ক্রসরোডে’ রয়েছে। তাই বলে তা সংঘর্ষে নেওয়া ঠিক হবে না।

উত্তর কোরিয়া নিয়ে উত্তেজনা ‘ভয়ংকর মাত্রায়’ পৌঁছেছে বলে উল্লেখ করেন টিলারসন। এর একদিন আগে উত্তর কোরিয়ায় হামলার হুঁশিয়ারি দেন তিনি।

যুক্তরাষ্ট্রে পৌঁছাতে সক্ষম পরমাণু ক্ষেপণাস্ত্র তৈরি করছে উত্তর কোরিয়া। গত সপ্তাহে জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে জাপান সাগরে চারটি বিধ্বংসী ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে দেশটি।

পূর্ব এশিয়া সফরের শেষ দফায় বেইজিংয়ে রয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী টিলারসন। তার এই সফরে উত্তর কোরিয়া নিয়ে উদ্বেগই বেশি গুরুত্ব পেয়েছে।

দক্ষিণ কোরিয়ায় শুক্রবার টিলারসন বলেন, দক্ষিণ কোরিয়া বা মার্কিন বাহিনীর জন্য হুমকির কারণ হলে উত্তর কোরিয়ায় হামলা চালাবে যুক্তরাষ্ট্র।

এক টুইটে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, উত্তর কোরিয়া ‘খুব বাজে আচরণ’ করছে। তিনি আরো বলেন, পিয়ংইয়ংয়ের প্রধান মিত্র বেইজিং অবস্থার উন্নয়নে খুব সামান্যই ভূমিকা রাখছে।

যুক্তরাষ্ট্রের অভিযোগের বিপরীতে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন, পিয়ংইয়ংকে জাতিসংঘের নিষেধাজ্ঞা মানতে বাধ্য করা সবার দায়িত্ব। তবে চীন সংলাপ ও কূটনৈতিক উপায়ে এ সমস্যার সমাধান চায়।

ওয়াং ই বলেন, ‘আমরা আশা করি, সব পক্ষ, যুক্তরাষ্ট্রসহ আমাদের সব বন্ধু ঠান্ডা মাথায় ও বৃহৎ পরিসরে পরিস্থিতি বিবেচনা করুক এবং সুচিন্তিত সিদ্ধান্তে পৌঁছাক।’

উত্তর কোরিয়ার হুমকি থেকে দক্ষিণ কোরিয়াকে রক্ষা করতে সেদেশে টার্মিনাল হাই অলটিটিউট এরিয়া ডিফেন্স সিস্টেম নামের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। তবে চীনের দাবি, দক্ষিণ কোরিয়ার প্রয়োজনের চেয়ে বেশি প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের প্রাক্তন তেল ব্যবসায়ী ও কূটনীতিতে অনভিজ্ঞ রেক্স টিলারসন রোববার চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করবেন।

সর্বশেষ সংবাদ