হোম » ‘যদি’-‘কিন্তুর’ বেড়াজালে আর্জেন্টিনার বিশ্বকাপ ভাগ্য

‘যদি’-‘কিন্তুর’ বেড়াজালে আর্জেন্টিনার বিশ্বকাপ ভাগ্য

ঢাকা অফিস- Tuesday, October 10th, 2017

১৯৭০ সালের পর কখনো বিশ্বকাপ থেকে বাদ পড়েনি আর্জেন্টিনা। ৪৭ বছর পর কি বিশ্বকাপে দর্শক হয়ে থাকতে হবে আর্জেন্টিনাকে?

ইকুয়েডরের মাঠ কিটোয় গত ১৬ বছরে একটিও জয় নেই আর্জেন্টিনার। এবার কি জয় পাবে আর্জেন্টিনা? দুটি প্রশ্নের উত্তর মিলবে বুধবার ভোরে।

ইকুয়েডরের মাঠে রাশিয়া বিশ্বকাপ বাছাইপর্বের শেষ ম্যাচ খেলবে আর্জেন্টিনা।বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হবে ভোর সাড়ে ৫টায়।

গত বিশ্বকাপের রানার্সআপ আর্জেন্টিনা। ইকুয়েডরের বিপক্ষে আগামীকাল জয় না পেলে বিশ্বকাপের বাছাই পর্বের পথ আরও কঠিন হয়ে যাবে মেসিদের। ইকুয়েডরের বিপক্ষে মেসিদের ম্যাচটি তাই বাঁচা-মরার।বাছাই পর্বের শুরুতে ইকুয়েডরের মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। ২-০ ব্যবধানে হেরেছিল তারা। আজ শেষ ম্যাচেও প্রতিপক্ষ তারা। সেবার ঘরের মাঠে জয় পায়নি। এবারের ম্যাচটি ইকুয়েডরের মাঠে। সমুদ্রপৃষ্ঠ থেকে ৯ হাজার ফুট ওপরে কিটোর মাঠে খেলা এমনিতেই কঠিন।

এ ছাড়া কিটোর মাঠে শেষ চার ম্যাচে একটিতেও জয় নেই। তাই আর্জেন্টিনার আত্মবিশ্বাসও তলানিতে! আত্মবিশ্বাস তলানিতে যাওয়ার আরও কারণও আছে। আর্জেন্টাইন ফরোয়ার্ডরা গোল করতে পারছেন না। লিওনেল মেসি, সার্জিয়ো আগুয়েরো, গনজালো হিগুয়াইনদের মতো তারকাদের নিয়ে ১৭ ম্যাচে মাত্র ১৬ গোল করেছে আর্জেন্টিনা। সেখানে ব্রাজিল গোল করেছে আর্জেন্টিনার দ্বিগুণেরও বেশি, ৩৮টি।

এ অঞ্চলে ব্রাজিল ছাড়া বিশ্বকাপের টিকিট পায়নি আর কেউ। তাই পেরু-কলম্বিয়া, ব্রাজিল-চিলি, প্যারাগুয়ে-ভেনিজুয়েলা, উরুগুয়ে-বলিভিয়া ম্যাচেও চোখ রাখতে হচ্ছে ফুটবল প্রেমিদের। আর্জেন্টিনা আটকে আছে ‘যদি’, ‘কিন্তুর’ বেড়াজালে।

১৭ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে আর্জেন্টিনা। সরাসরি বিশ্বকাপে যেতে আজ জিততেই হবে ইকুয়েডরের বিপক্ষে। যদি আর্জেন্টিনা জয় না পায় তাহলে কি হবে?
এক্ষেত্রে কলম্বিয়ার হারের প্রার্থনা করতে হবে মেসিদের এবং প্যারাগুয়েকে হারতে বা ড্র করতে হবে ভেনিজুয়েলার বিপক্ষে।আর্জেন্টিনা জিতলেই যে বিশ্বকাপে খেলবে এমনটা নয়। জিতলে আর্জেন্টিনার প্লে অফে খেলা নিশ্চিত। কিন্তু সরাসরি বিশ্বকাপে খেলতে পারে যদি পেরু ও কলম্বিয়ার ম্যাচটি ড্র হয় এবং ব্রাজিল-চিলির ম্যাচটি জিতে যায় ব্রাজিল।

ইকুয়েডর হারলে আর্জেন্টিনার পয়েন্ট হবে ২৮। ব্রাজিল হারলে চিলির পয়েন্ট হবে ২৯। পেরুকে হারালে কলম্বিয়ার পয়েন্ট হবে ২৯। সে ক্ষেত্রে পাঁচ নম্বরে নেমে প্লে-অফ খেলবে আর্জেন্টিনা। প্লে-অফে তাদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। দুই লেগে নিউজিল্যান্ডকে হারালেই আর্জেন্টিনার বিশ্বকাপের টিকেট মিলবে।

যদি আজ হার-জিত না পেয়ে ইকুয়েডরের বিপক্ষে ড্র করে আর্জেন্টিনা তাহলে প্লে-অফ খেলার সুযোগ পাবে। ড্র করলে মেসিদের পয়েন্ট হবে ২৬। কিন্তু এজন্য হারতে হবে পেরুকে। এবং ভেনেজুয়েলা যেন জয় পায় প্যারাগুয়ের বিপক্ষে। পাশাপাশি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদেরও হারতে হবে চিলির বিপক্ষে।

কোপা আমেরিকার ফাইনালে দলকে শিরোপা জেতাতে না পারায় মাঠ থেকেই অবসর নিয়েছিলেন মেসি। পরবর্তীতে সিদ্ধান্ত পরিবর্তন করেন । বার্সেলোনার জাদুকর এবার যদি আর্জেন্টিনাকে বিশ্বকাপে নিয়ে যেতে না পারেন তাহলে কি করবেন?