হোম » ম্যাক্রোনের নির্বাচনী শিবিরে নজরদারি চালিয়েছিল রাশিয়া

ম্যাক্রোনের নির্বাচনী শিবিরে নজরদারি চালিয়েছিল রাশিয়া

ঢাকা অফিস- Thursday, July 27th, 2017

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের সময় ইমানুয়েল ম্যাক্রোনের নির্বাচনী শিবিরের ওপর নজরদারির চেষ্টা চালিয়েছিল রাশিয়ার গোয়েন্দা সংস্থাগুলো। আর এ জন্য তারা ফেসবুক ব্যবহার করেছিল। যুক্তরাষ্ট্রের কংগ্রেসের এক সদস্য ও আরো দুই ব্যক্তির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ম্যাক্রোনের নির্বাচনী কর্মকর্তাদের ওপর নজরদারি চালাতে রুশ গোয়েন্দারা প্রায় ২৪টি ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট খুলেছিল।

গত এপ্রিলে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছিল, ফরাসি নির্বাচন নিয়ে যেসব ফেসবুক অ্যাকাউন্ট থেকে ভুয়া তথ্য প্রচার করা হচ্ছে তারা সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। তবে ওই সময় ম্যাক্রোনের প্রচারণা শিবিরের ওপর নজরদারির বিষয়ে কোনো তথ্য জানানো হয়নি।

ফরাসি নির্বাচনী প্রচারণার সময় ম্যাক্রোন শিবিরের ওয়েবসাইট হ্যাক এবং ইমেইল ও নথি ফাঁসের বিষয়টি রাশিয়া বারবার অস্বীকার করে আসছে। তবে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো গত মে মাসে রয়টার্সকে জানিয়েছিল, রাশিয়ার সঙ্গে সংশ্লিষ্ট হ্যাকাররা এই কাজ করেছে। তবে হ্যাকিংয়ের এই নির্দেশ ক্রেমলিন দিয়েছিল কিনা এ ব্যাপারে তাদের কাছে সুনির্দিষ্ট প্রমাণ নেই।

ফেসবুক কর্তৃপক্ষ অবশ্য ফরাসি অ্যাকাউন্টগুলোতে গোয়েন্দা নজরদারির কথা স্বীকার করেছে। যে অ্যাকাউন্টগুলো থেকে এ নজরদারি করা হয়েছে সেগুলো বন্ধ করে দেওয়া হয়েছে বলেও জানানো হয়েছে। ফেসবুকের পক্ষ থেকে মার্কিন কংগ্রেসের কমিটির সদস্যদের এ বিষয়টি জানানো হয়েছে।