মোল্লা মানসুরের ভাগ্য অনিশ্চিত: তালেবান নিয়োগ দিচ্ছে নতুন নেতা

আফগান তালেবানের নেতা হিসেবে মোল্লা আখতার মানসুরের ভাগ্য অনিশ্চিত হয়ে পড়েছে। তালেবানের সর্বোচ্চ পরিষদ ‘শূরা’র পক্ষ থেকে বলা হয়েছে- আখতার মানসুরের নিয়োগের আগে এ পরিষদের সঙ্গে তালেবান কোনো পরামর্শ করে নি।

বৃহস্পতিবার মোল্লা মানসুরকে তালেবানের নেতা নিয়োগ দেয়া হয় তবে গতকাল তাকে আমির হিসেবে ঘোষণা করা হয়। এ প্রসঙ্গে তালেবানের অন্যতম মুখপাত্র মোল্লা আব্দুল মান্নান নিয়াজি আন্তর্জাতিক একটি গণমাধ্যমকে বলেছেন, “তালেবানের সবাই মোল্লা মানসুরকে নিয়োগ দেন নি। এ প্রক্রিয়া শরিয়া বিরোধী।” তিনি জানান, শূরা কাউন্সিল এখন নতুন নেতা নির্বাচিত করবে কারণ যারা মানসুরকে নিয়োগ দিয়েছেন তারা নিয়ম মানেন নি। তিনি বলেন, “ইসলামি আইন ও নীতি অনুসারে যখন কোনো নেতা ইন্তেকাল করেন তখন শূরার বৈঠক ডেকে নতুন নেতা নিয়োগ দিতে হয়।”

পঞ্চাশোর্ধ্ব মোল্লা মানসুর তালেবান সরকারের বিমান মন্ত্রণালয়ের প্রধানের দায়িত্বে ছিলেন। পরে মার্কিন আগ্রাসনে ক্ষমতা হারানোর পর তিনি ‘ছায়া সরকার’ এর অধীনে কান্দাহারের গভর্নর হিসেবে কাজ করেন। এছাড়া, তালবানের শূরা পরিষদ সদস্য এবং মোল্লা ওমরের সহকারী ছিলেন তিনি। এর পাশাপাশি তালেবানের রাজনৈতিক ও সামরিক শাখার প্রধান ছিলেন মোল্লা মানসুর।

You Might Also Like