হোম » মোবাইলে ফেসুবক ও ইনস্টাগ্রামের ভিডিও ডাউনলোডের উপায়

মোবাইলে ফেসুবক ও ইনস্টাগ্রামের ভিডিও ডাউনলোডের উপায়

ঢাকা অফিস- Wednesday, September 20th, 2017

ইন্টারনেট কোনো কিছুই ভুলে না। কিন্তু একই সঙ্গে কোনো নিশ্চয়তা নাই যে, আপনার প্রিয় ভাইরাল ভিডিওটি পরের দিন ইনস্টাগ্রাম বা টুইটার পেজে থাকবে।

তাই কখনো কখনো এটি খুব ভালো একটা ধারণা যে, আপনার পছন্দের ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যম থেকে ডাউনলোড করে রাখুন। যাতে পরবর্তীতে দেখতে পারেন কিংবা আপনার যেসব বন্ধু সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে না, তাদের সঙ্গে যেন শেয়ার করতে পারেন।

সামাজিক যোগাযোগমাধ্যম থেকে ভিডিও খুব সহজেই অ্যান্ড্রয়েড ফোনে ডাউনলোড করা যায়। চলুন জেনে নেওয়া যাক।

ইনস্টাগ্রামের ভিডিও অ্যান্ড্রয়েড ফোনে ডাউনলোড
‘ভিডিও ডাউনলোডার ফর ইনস্টাগ্রাম’ নামক অ্যাপটি দারুন একটি অ্যাপ। এই অ্যাপটির সাহায্য আপনি ইনস্টাগ্রাম থেকে ভিডিও ডাউনলোড ছাড়াও আরো কিছু করতে পারবেন। ডাউনলোড করার পাশাপাশি রিপোস্ট, কপি, ট্যাগ করা ছাড়াও আপনি ডাউনলোড করা কনটেন্টটি অন্যান্য অ্যাপেও শেয়ার করতে পারবেন।

যেভাবে ডাউনলোড করবেন : ইনস্টাগ্রামে প্রবেশ করুন। যে ভিডিওটি ডাউনলোড করতে চাচ্ছেন, সে ভিডিওটির ওপরে ডান পাশে থাকা ‘তিনটি ডট’ বাটনে ক্লিক করুন। এবার দ্রুত Copy Share URL অপশনটি সিলেক্ট করুন। তাহলে ভিডির নিচে একটি ডাউনলোড চিহ্ন দেখতে পাবেন। এটিকে ক্লিক করুন, আপনি ভিডিও ডাউনলোডার অ্যাপে চলে যাবেন এবং ডাউনলোড শুরু হবে। ডাউনলোড শেষ হওয়ার পর অ্যাপটির ওপরের থাকা Video saved অপশনটিতে ক্লিক করুন।

উল্লেখ্য, যদি Copy Share URL সিলেক্ট করার পর ভিডিওতে ডাউনলোড চিহ্ন না আসে, তাহলে ভিডিও ডাউনলোড অ্যাপটিতে প্রবেশ করা মাত্রই আপনার ক্লিপবোর্ড থেকে স্বয়ংক্রিয়ভাবে ভিডিও লিংকটি পেস্ট হয়ে যাবে এবং ডাউনলোড প্রক্রিয়া শুরু হবে।

ইনস্টাগ্রামের ভিডিও ডাউনলোড হওয়ার পর অ্যাপটির History ট্যাবে যান, এখান থেকে আপনি চাইলে ভিডিওটি আবারো ইনস্টাগ্রামে পোস্ট করতে পারবেন। এছাড়াও অ্যাপটির মাধ্যমে পোস্টের লিংক কপি, ট্যাগ অথবা ভিডিও এডিট বা শেয়ার করা যাবে।

ফেসবুকের ভিডিও অ্যান্ড্রয়েড ফোনে ডাউনলোড
ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার প্রক্রিয়া একটু ভিন্ন। ফেসবুক অ্যাপ থেকে ভিডিও ডাউনলোড করার সহজ কোনো উপায় নেই, তাই এক্ষেত্রে সাহায্য নিতে পারেন ‘মাইভিডিও ডাউনলোডার ফর ফেসবুক’ নামক অ্যাপটির।

যেভাবে ডাউনলোড করবেন : অ্যাপটির মাধ্যমে ফেসবুকে লগইন করে, ফেসবুকে অ্যাপে প্রবেশ করে যে ভিডিওটি ডাউনলোড করতে চাচ্ছেন, সেটি খুঁজে বের করুন। এবার ভিডিওর ওপরে থাকা তিনটি ডট মেন্যুতে ক্লিক করে ডাউনলোড অপশনটিতে ক্লিক করুন। ডাউনলোড প্রক্রিয়া শুরু হবে। ভিডিও ডাউনলোড হওয়ার পর হামবার্গার মেন্যুতে গিয়ে ডাউনলোড অপশনে ক্লিক করলে ডাউনলোড করা সকল ভিডিওগুলোর তালিকা দেখা যাবে। চাইলে এখান থেকে ভিডিওটি শেয়ার অথবা ডিলিট করতে পারবেন।

টুইটারের ভিডিও অ্যান্ড্রয়েড ফোনে ডাউনলোড
‘সেভ টুইটার ভিডিওস, জিফ’ নামক অ্যাপটির মাধ্যমে অ্যান্ড্রয়েড ফোনে টুইটারের ভিডিও ও জিফ ফটো ডাউনলোড করা যাবে।

যেভাবে ডাউনলোড করবেন : টুইটার অ্যাপে প্রবেশ করে যে ভিডিওটি ডাউনোড করতে চাচ্ছেন, সেটিতে ক্লিক করে পুরো স্ক্রিন জুড়ে ভিডিওটি চালু করুন। স্ক্রিনের নিচে থাকা Share বাটনে ক্লিক করুন। অ্যান্ড্রয়েডের শেয়ার মেন্যু আসবে, এখান থেকে Video downloader for Twitter সিলেক্ট করুন। এবার যে পপআপ মেন্যু আসবে সেখান থেকে পছন্দের ভিডিও ফরম্যাট এবং কোয়ালিটি সিলেক্ট করে ডাউনলোড বাটনে ক্লিক করুন।

ডাউনলোড করা ভিডিও খুঁজে পেতে ‘সেভ টুইটার ভিডিওস, জিফ’ অ্যাপ ওপেন করে ভিডিও আইকনে ক্লিক করে ডাউনলোড করা ভিডিও দেখা বা শেয়ার করা যাবে।

তথ্যসূত্র : মেকইউজঅব