মেধাবী ও যোগ্য জনশক্তি থাকা সত্ত্বেও বিদেশিরা অর্থ নিয়ে যাচ্ছে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের দেশে অনেক মেধাবী ও যোগ্য জনশক্তি থাকা সত্ত্বেও বিদেশি পরামর্শকরা উন্নয়ন প্রকল্পগুলো থেকে বড় অংকের অর্থ নিয়ে যাচ্ছে। বিদেশি পরামর্শক নিয়োগ দিয়ে আমাদের সরকার আর জনগণের অর্থের অপব্যবহার করতে চায় না। সরকার দেশিয় পরামর্শকদের নিয়োগ দিতে চায়। এজন্য প্রয়োজন দেশিয় প্রকৌশলীদের আত্মবিশ্বাস ও নৈতিকতা। শনিবার দুপুরে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট প্রাঙ্গণে আইইবি’র ৫৫তম কনভেনশনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, প্রকল্প গ্রহণ, প্রণয়ন ও বাস্তবায়নে বিদেশি পরামর্শকের উপর নির্ভরতা কমিয়ে আনতে হবে। এতে স্থানীয় প্রকৌশলীদের সহযোগিতা প্রয়োজন।

তিনি আরো বলেন, সরকারের নেওয়া পাবলিক প্রকল্পগুলো বাস্তবায়নে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-কে নিজস্ব সদস্য দ্বারা কয়েকটি পরামর্শক টিম গঠনের পরামর্শ দেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আইইবি’র সভাপতি অধ্যাপক ড. প্রকৌশলী শামীমুজ্জামান বসুনিয়া ও সাধারণ সম্পদক প্রকৌশলী মিয়া মো. কাইয়ুম এবং আইইবি, ঢাকা কেন্দ্রের সভাপতি প্রকৌশলী মহসীন আলী ও সাধারণ সম্পাদক প্রকৌশলী শরিফুল ইসলাম শরীফ।

অনুষ্ঠানে বুয়েটের সাবেক উপাচার্য প্রফেসর এমিরিটাস আবদুল মতিন পাটোয়ারীকে তার কর্মময় জীবনে অসামান্য অবদানের জন্য আইইবি স্বর্ণপদক প্রদান করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে এ পদক পড়িয়ে দেন।

প্রধানমন্ত্রী ৫০ জন ইঞ্জিনিয়ারের হাতে এসোসিয়েশন মেম্বার ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স (এএমআইই) ডিগ্রী পদক ও ৪২ জনের হাতে পেশাদার প্রকৌশলীর পদক প্রদানের ঘোষণা দেন।

You Might Also Like