হোম » ‘মুস্তাফিজ সত্যিকারের একটা রত্ন’

‘মুস্তাফিজ সত্যিকারের একটা রত্ন’

ঢাকা অফিস- Friday, May 19th, 2017

আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে এখন পর্যন্ত দাগ কাটার মতো কোনো পারফরম্যান্স নেই বাংলাদেশের। গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার যন্ত্রণাই সঙ্গী হয়েছে বেশি। আগামী ১ জুন ইংল্যান্ডে শুরু এবারের চ্যাম্পিয়নস ট্রফিতে ভাগ্য বদলাবে বাংলাদেশের? জবাবটা সময়ই দেবে। তবে টুর্নামেন্টে বাংলাদেশের তরুণ পেসার মুস্তাফিজুর রহমান ভেলকি দেখাতে পারেন বলে মনে করছে আইসিসি। সংস্থাটির মতে, মুস্তাফিজ সত্যিকারের একটা রত্ন।

এবারের চ্যাম্পিয়নস ট্রফিতে আলো ছড়াতে পারেন এমন আট তরুণ ক্রিকেটারের একটা তালিকা করেছে আইসিসি। এই তালিকায় আছে মুস্তাফিজের নামও। টুর্নামেন্টে অংশ নিতে যাওয়া আট দলেরই একজন করে তরুণ খেলোয়াড় আছেন আইসিসির এই তালিকায়। বাংলাদেশের মুস্তাফিজ ছাড়াও দক্ষিণ আফ্রিকা থেকে আছেন কাগিসো রাবাদা, নিউজিল্যান্ডের মিচেল স্যান্টনার, পাকিস্তানের বাবর আজম, শ্রীলঙ্কার কুশল মেন্ডিস, ভারতের জসপ্রীত বুমরাহ, অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স ও স্বাগতিক ইংল্যান্ডের স্যাম বিলিংস।

মুস্তাফিজকে নিয়ে আইসিসি লিখেছে, ‘বাঁহাতি পেসারের মধ্যে বিশেষ কিছু আছে। ভবিষ্যতে যাদের খেলা দেখতে আপনি তাকিয়ে থাকবেন, সে তাদের একজন। এরই মধ্যে সে নিজেকে আলাদাভাবে চিনিয়েছে। বাংলাদেশ মুস্তাফিজের মধ্যে সত্যিকারের একটা রত্ন পেয়েছে। তার অফ-কাটারগুলো দ্রুত এবং নিখুঁত।’

ক্যারিয়ারের প্রথম দুই ওয়ানডেতেই ইনিংসে পাঁচ উইকেট নিয়েছিলেন মুস্তাফিজ। তার দারুণ বোলিংয়েই ২০১৫ সালে ভারতের বিপক্ষে প্রথমবার ওয়ানডে সিরিজ জিতেছিল বাংলাদেশ। জিম্বাবুয়ের ব্রায়ান ভিটোরির পর ক্যারিয়ারের প্রথম দুই ওয়ানডেতেই ইনিংসে পাঁচ উইকেট নেওয়া মাত্র দ্বিতীয় ক্রিকেটার মুস্তাফিজ। আইসিসি এই বিষয়টাও তুলে ধরেছে।

ভবিষ্যতে মুস্তাফিজের অনেক কিছুই দেওয়ার আছে বলেও মনে করছে আইসিসি, ‘২১ বছর বয়সি এই পেসারের এখনো ক্রিকেটে অনেক কিছু পড়ে আছে। যদি সে চোটমুক্ত থাকে তাহলে আরো পরিণত হওয়ার এবং দক্ষতা দেখানোর সময় পাবে। বর্তমান ফর্ম ও সম্ভাবনা মিলিয়ে সে অনেক বড় কিছু অর্জন করতে পারে।’