মুস্তাফিজ যে কারণে দলে নেই

শারীরিকভাবে শতভাগ ফিট, কিন্তু টেস্ট ম্যাচ খেলার জন্য ফিট নন মুস্তাফিজুর রহমান। স্কিল ফিটনেসে বা ম্যাচ ফিটনেসে ঘাটতি থাকায় ভারতের বিপক্ষে ঐতিহাসিক টেস্টে দলে নেই ‘কাটার মাস্টার’।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বুধবার দুপুরে ভারত সফরের জন্য ১৫ সদস্যের বাংলাদেশ দল ঘোষণা করেন। তার দল ঘোষণার পরপরই প্রশ্নোত্তর পর্বের শুরুতে অনুমিতভাবেই মুস্তাফিজকে নিয়ে প্রশ্ন ওঠে।

অভিষেক ওয়ানডে সিরিজে ভারতকে গুঁড়িয়ে দেওয়া এই বাঁহাতি পেসারের থেকে টেস্টেও একই ফলের প্রত্যাশায় ছিল পুরো বাংলাদেশ। স্বাভাবিকভাবেই তার না থাকার কারণটা ‘টক অব দ্য টাউন’! মুস্তাফিজকে নিয়ে প্রশ্নোত্তর পর্বে তিনটি প্রশ্ন করা হয়। তিনটিতেই ‘ফ্রন্টফুটে’ এসে উত্তর দিয়েছেন প্রধান নির্বাচক।

জাতীয় দলের প্রাক্তন অধিনায়ক বলেন, ‘স্কিল ফিটনেসে মুস্তাফিজের অসুবিধা আছে। টেস্টে ম্যাচে অনেক বেশি বল করতে হয়। অনেক স্পেলে বোলিং করতে হয়। ওই ধরনের ফিটনেস এখনো ও পায়নি। পুরোপুরি ফিটও হয়নি। ফিজিক্যাল ফিটনেস ঠিক আছে, অনেকটাই উন্নতি হয়েছে। কিন্তু স্কিলে যেটা দরকার সেটা নেই। ওর আরো সময় লাগবে।’

কাঁধের চোট কাটিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম নিয়ে নিয়ে খেলেছিলেন মুস্তাফিজ। তবে টেস্টে খেলানো হয়নি। চাইলে ভারত সফরে তাকে খেলানো যেত। কিন্তু টিম ম্যানেজমেন্ট কোনো ঝুঁকি নেওয়ার পক্ষে নয়। মিনহাজুল বলেন, ‘মুস্তাফিজকে নিয়ে সব কিছু চিন্তা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা (নির্বাচক প্যানেল), ম্যানেজমেন্টসহ সকলের সঙ্গে কথা বলে এ সিদ্ধান্ত নিয়েছি। ও তো আমাদের সম্পদ। ওকে আমাদের আস্তে আস্তে সুস্থ করতে হবে। সামনে অনেকগুলো ম্যাচও আছে। আমার বিশ্বাস খুব তাড়াতাড়ি রিকোভারি করবে।’

মুস্তাফিজের ম্যাচ ফিটনেস ফিরিয়ে আনতে চলমান বাংলাদেশ ক্রিকেট লিগের যেকোনো একটি রাউন্ডে খেলানোর পরিকল্পনা করছে বিসিবি। মার্চে শ্রীলঙ্কা সফরের শুরুতেই টেস্ট ম্যাচ। স্কিল ফিটনেস ও শারীরিক ফিটনেসের পরীক্ষা নিতেই তাকে বাংলাদেশ ক্রিকেট লিগে খেলানো হবে। পাশাপাশি অনুশীলনে কত ওভার বোলিং করছে, কত স্পিডে বোলিং করছে এবং অন্যান্য জিনিসগুলো নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচক।

মুস্তাফিজের সার্ভিস মিস করবে বাংলাদেশ। কিন্তু তাসকিন আহমেদ, কামরুল ইসলাম রাব্বি, শুভাশিস রায় তো আছেন। তাদের গতিময় বোলিং হায়দরাবাদে উত্তাপ ছড়াবে, এমন স্বপ্নই দেখছে কোটি ক্রিকেটপ্রেমীরা!

You Might Also Like