মুস্তাফিজের আরেকটি রেকর্ড

ভারতের বিপক্ষে অভিষেকসহ টানা দুই খেলায় ম্যাচ সেরা হওয়ায় ক্রিকেট ইতিহাসে আরেকটি রেকর্ডে ভাগ বসিয়েছেন মুস্তাফিজুর রহমান। টাইগারদের এ বোলিং চমকের আগে মাত্র তিনজন ক্রিকেটার অভিষেক দুই ম্যাচে সেরা ক্রিকেটার হওয়ার গৌরব অর্জন করেছিলেন।

সর্ব প্রথম ১৯৭১ সালে ইংল্যান্ডের ব্যাটসম্যান জন ইদ্রিচ অস্ট্রেলিয়ার বিপক্ষে টানা দুই ম্যাচে ৮২ ও ৯০ রান করে ম্যাচ সেরা হয়েছিলেন। এটিই ছিল ইতিহাসে প্রথম টানা দুই ম্যাচে সেরা ক্রিকেটার হওয়ার রেকর্ড।

এরপর নেদারল্যান্ডসের টম কুপার স্কটল্যান্ডের বিপক্ষে নিজের প্রথম দুই ম্যাচে ৮০ ও ৮৭ রান করে সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন। কুপারের কৃতিত্ব অবশ্য আরো বেশি কারণ নিজের টানা সাত ম্যাচের চারটিতেই তিনি ম্যাচ সেরা হয়েছিলেন।

২০১১ সালে তৃতীয় ক্রিকেটার হিসেবে অভিষেক দুই ম্যাচে সেরা ক্রিকেটার হন জিম্বাবুয়ের ব্রায়ান ভিটোরি। তিনি বাংলাদেশের বিপক্ষে হারারেতে প্রথম বোলার হিসেবে এ কীর্তি গড়েন।

এর আগে ভিটোরি অবশ্য একমাত্র ক্রিকেটার হিসেবে নিজের প্রথম দুই ম্যাচে ১০ উইকেট (৫+৫) নেওয়ার রেকর্ড গড়েছিলেন। তবে ভারতের বিপক্ষে মুস্তাফিজুর প্রথমে ১০ উইকেট নিয়ে সেই রেকর্ডে ভাগ বসান ও পরে আরো একটি উইকেট পেয়ে প্রথম বোলার হিসেবে দুই ম্যাচে সর্বোচ্চ উইকেট নেয়ার রেকর্ড গড়েন।

You Might Also Like