হোম » মিয়ানমারে সেনা-রোহিঙ্গা সংঘর্ষে নিহত ৮

মিয়ানমারে সেনা-রোহিঙ্গা সংঘর্ষে নিহত ৮

এখন সময় ডেস্ক- Sunday, November 13th, 2016

মিয়ানমারে সেনাবাহিনীর সঙ্গে রোহিঙ্গা মুসলমানদের সংঘর্ষে ৮ জন নিহত হয়েছে। এ ঘটনায় আটক করা হয়েছে ৩৬ জনকে। রোববার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

গত এক মাস ধরে সেনাবাহিনীর সঙ্গে রোহিঙ্গাদের যে সংঘর্ষ চলছে এটি তার মধ্যে সবচেয়ে ভয়াবহ ছিল।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল নিউ লাইট জানিয়েছে, রাখাইন রাজ্যের উত্তরাঞ্চলের একটি গ্রামে শনিবার সকালে ৬০ হামলাকারী বন্দুক, ছুরি ও অন্যান্য অস্ত্র নিয়ে সরকারি বাহিনীর ওপর হামলা চালায়। এসময় সেনাবাহিনীও পাল্টা হামলা চালায়। রোহিঙ্গাদের হামলার তীব্রতা বেড়ে যাওয়ায় এক পর্যায়ে সেনাবাহিনী হেলিকপ্টার সাহায্য চাইতে বাধ্য হয়। সংঘর্ষে দুই সেনা সদস্য ও ছয় রোহিঙ্গা নিহত হয়েছে।

গত ৯ অক্টোবর বাংলাদেশের সীমান্তবর্তী মিয়ানমারের মংড়ুতে রাখাইন বিদ্রোহীদের হামলায় ৯ পুলিশ সদস্য নিহত হয়। এ ঘটনার পর ওই এলাকায় অভিযান শুরু করে সেনাবাহিনী। এরপর থেকে ওই এলাকায় সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের প্রবেশ করতে দিচ্ছে না মিয়ানমার সরকার। তবে স্থানীয় বাসিন্দা মানবাধিকার সংগঠনগুলো দাবি করছে, সরকারি সেনারা ওই এলাকায় নির্বিচারে হত্যা, ধর্ষণ ও বাড়ি বাড়ি অগ্নিসংযোগ করছে।

তবে মিয়ানমার সরকার ও সেনাবাহিনী এ অভিযোগ প্রত্যাখান করেছে। তারা জানিয়েছে, নিয়ম মেনেই ওই সব গ্রামে অভিযান চালানো হয়েছে।

সর্বশেষ সংবাদ