হোম » মিয়ানমারে মানবাধিকারের চরম লঙ্ঘন

মিয়ানমারে মানবাধিকারের চরম লঙ্ঘন

ঢাকা অফিস- Tuesday, September 12th, 2017

সম্প্রতি মিয়ানমারে মানবিক বিপর্যয়, সভ্যতা ও মানবাধিকারের চরম লঙ্ঘন হয়েছে মন্তব্য করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘মিয়ানমারে গণহত্যা বন্ধ ও রোহিঙ্গাদের মানবাধিকার নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করছেন।’

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে মিয়ানমারের গণহত্যা বন্ধের দাবিত বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন সংসদের উদ্যোগে আয়োজিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘বাংলাদেশ ১৯৭১ সালে এই ধরনের ঘটনার শিকার হয়েছিল বলে এর বেদনা আমরা বুঝি। কাজেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিক কারণে সাময়িকভাবে রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দিয়ে তাদের বসবাসের অনুকূল পরিবেশ নিশ্চিত করেছেন।’

তিনি মিয়ানমারের গণহত্যা বন্ধ এবং বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের সেদেশে ফেরত নেওয়ার জন্য মিয়ানমার সরকারের প্রতি চাপ সৃষ্টি করতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

মন্ত্রী বলেন, বাংলাদেশ মিয়ানমারের সংকটের বিষয়ে যে অনন্য নজির সৃষ্টি করেছে তা বিশ্বে বিরল। মানবতার জন্য বাংলাদেশ বর্তমানে বিশ্বের রোল মডেল।

আয়োজক সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি শেখ আব্দুর রাজ্জাক শাকিলের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য সতীশ চন্দ্র রায়, বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মো. গনি মিয়া বাবুল, বিশ্ব বাঙালি সম্মেলনের সভাপতি কবি মুহম্মদ আবদুল খালেক, আওয়ামী লীগ নেতা এম এ করিম, যুবলীগ নেতা আনিসুর রহমান খোকন, বাংলাদেশ স্বাধীনতা পরিষদের সভাপতি মো. জিন্নাত আলী খান জিন্নাহ, বঙ্গবন্ধু আদর্শ বাস্তবায়ন সংসদের উপদেষ্টা শেখ নওশের আলী প্রমুখ।