মিয়ানমারের জেনারেলদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার প্রস্তুতি নিচ্ছে ইইউ

রোহিঙ্গা মুসলমানদের হত্যার ঘটনায় মিয়ানমারের সেনা কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। যাদের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা আসতে পারে আগামী সপ্তাহে তাদের নামের একটি তালিকা করতে ইইউর পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধানকে অনুরোধ জানানো হবে। দুই কূটনীতিকের বরাত দিয়ে শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রোহিঙ্গা হত্যা দায়ী মিয়ানমারের জেনারেলদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি বা তাদের সম্পদ জব্দের পদক্ষেপ নেওয়া হলে তা হবে ইইউ’র কঠোরতম পদক্ষেপ। যুক্তরাষ্ট্র ও কানাডা এর আগে রোহিঙ্গা নিপীড়নে জড়িত সেনা কর্মকর্তাদের ওপর একই ধরনের নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে।

বৃহস্পতিবার এক কূটনীতিক রয়টার্সকে বলেছেন, ‘মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় জড়িত মিয়ানমারের জ্যেষ্ঠ সেনা কর্মকর্তাদের বিরুদ্ধে অবিলম্বে কঠোর ব্যবস্থা নিতে ইইউর পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেদারিকো মঘেরিনিকে বলবেন জোটের মন্ত্রীরা।’

মিয়ানমারের ওপর নব্বইয়ের দশক থেকে আরোপিত ইইউর অস্ত্র নিষেধাজ্ঞা কীভাবে আরও জোরদার করা যায় সে বিষয়টিও বের করতে সোমবার মঘেরিনি ও ইইউ’র পররাষ্ট্র দপ্তরকে বলা হবে বলে জানিয়েছেন ওই কূটনীতিক।

প্রসঙ্গত, গত বছর ২৫ আগস্ট রাখাইনে পুলিশ চৌকি ও সেনা ঘাঁটিতে হামলার পর রোহিঙ্গা নিধন অভিযানে নামে মিয়ানমারের সেনারা। হত্যা, ধর্ষণ ও নির্যাতনের হাত থেকে বাঁচতে এ পর্যন্ত সাড়ে ছয় লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

You Might Also Like