মিশিগানে মুসলিমরা সমর্থন করছেন স্যান্ডার্সকে

যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যে ডেমোক্রেট দলের প্রাইমারি নির্বাচনে মুসলিম ভোটারদের সুনজরে রয়েছেন ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স। এর আগে যেসব রাজ্যে প্রাইমারি নির্বাচন সম্পন্ন হয়েছে, সেখানে সবমিলিয়ে এগিয়ে আছেন তার প্রতিদ্বন্দ্বী সাবেক ভাইস-প্রেসিডেন্ট জো বাইডেন। ফ্রন্টরানার হিসেবে যে স্যান্ডার্সকে এতদিন ভাবা হয়েছিল, তিনি পিছিয়ে পড়েছেন বাইডেনের তুলনায়। ডেমোক্রেট দল থেকে প্রতিদ্বন্দ্বিতায় মুখোমুখি অবস্থায় রয়েছেন এখন এই দুই প্রার্থী। এরই মধ্যে স্থানীয় সময় মঙ্গলবার মিশিগানে হচ্ছে নির্বাচন। এতে সেখানকার মুসলিমদের বিশাল অংশ সমর্থন করছেন স্যান্ডার্সকে। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।

মিশিগানের ডিট্রয়েটের বাইরে অবস্থিত ডিয়ারবর্ন। সেখানে বসবাস করেন বিপুল সংখ্যক মুসলিম। তাদের বেশিরভাগই আরব বংশোদ্ভূত। তারা প্রকাশ্যে সমর্থন দিয়েছেন স্যান্ডার্সকে। এর মধ্যে মোহাম্মদ হার্ব অন্যতম। তিনি সোমবার ভোটার রেজিস্ট্রেশন ফরম পূরণ করেছেন। প্রথমবারের মতো তিনি ভোট দিচ্ছেন। বলে দিয়েছেন বার্নি স্যান্ডার্সকে ভোট দেবেন। হার্ব বলেছেন, স্যান্ডার্স বাস্তবেই তরুণদের সঙ্গে যোগসূত্র স্থাপন করেছেন, যদিও তিনি নিজে একজন বয়স্ক মানুষ। তার পাশেই ছিলেন বন্ধু হাসান শুকর। তিনি মনে করেন জো বাইডেন এবং বার্নি স্যান্ডার্স এই দু’প্রার্থীর মধ্যেই চমৎকার সব আইডিয়া আছে। তারা দু’জনই পছন্দের। তবে নভেম্বরে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে হারাতে পারেন এমন একজন প্রার্থীকে তিনি ভোট দিতে চাইছেন।

যুক্তরাষ্ট্রে নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে যেসব রাজ্যের দিকে সুতীক্ষ্ণ দৃষ্টি থাকবে তার মধ্যে মিশিগান অন্যতম। প্রথমবারের মতো এই রাজ্যটি ২০১৬ সালের নির্বাচনে ডেমোক্রেটদের দিক থেকে মুখ ফিরিয়ে নেয় রিপাবলিকান প্রার্থীর দিকে। তাতে ১০ হাজার ভোটের ব্যবধানে এখানে নির্বাচিত হন ট্রাম্প। ২০১৬ সালে অনুষ্ঠিত মিশিগান প্রাইমারিতে ব্যাপক ব্যবধানে বিজয়ী হওয়ার আশা করেছিলেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। কিন্তু তাকে হতাশ করে দিয়ে সেখানে প্রাইমারিতে বিজয়ী হন বার্নি স্যান্ডার্স। ইসলামভীতির বিরুদ্ধে নিন্দা জানানো এবং আরব আমেরিকান ও মুসলিম ভোটারদের সঙ্গে সম্পর্ক ঘনিষ্ঠ করার কারণে বার্নি স্যান্ডার্স এমন বিজয় পেয়েছিলেন। এবার ২০২০ সালে এসেও সেই একই নীতি ব্যবহার করছেন তিনি।

এই মুহূর্তে ডেলিগেটের হিসেবে এগিয়ে আছেন বাইডেন। জনমত জরিপেও তার প্রাধান্য। সোমবার প্রকাশিত জরিপে দেখা গেছে স্যান্ডার্সের চেয়ে তিনি দুই অংকের ব্যবধানে এগিয়ে আছেন। উল্লেখ্য, মিশিগানে রয়েছে ১২৫জন ডেলিগেট। এদেরকে বলা হয় প্লেজ ডেলিগেট। এর অর্থ হলো এখানে যদি বার্নি স্যান্ডার্স বিজয়ী হন তাহলে এখানকার সব ডেলিগেট তিনি পাবেন। যদি তাই পান তাহলে তিনি বাইডেনকে ছাড়িয়ে চলে যাবেন ডেলিগেটের হিসেবে শীর্ষে। আর যদি এখানে তিনি পরাজিত হন তাহলে তা হবে তার জন্য বিপর্যয়কর। তবে তিনি মুসলিমদের যে সমর্থন পেয়েছেন তাতে তার পরাজিত হওয়ার কথা নয়।

You Might Also Like