মালয়েশিয়া থেকে মিয়ানমারের নাগরিকদের বের করে দেয়ার দাবি

রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতা বন্ধ না করলে মিয়ানমারের নাগরিকদের মালয়েশিয়া থেকে বের করে দেয়ার আহ্বান জানিয়েছে দেশটির একটি বেসরকারি সংস্থা। মালয়েশিয়ান কনসালটিভ কাউন্সিল অব ইসলাম অর্গানাইজেশন (মাপিম) নামের ওই সংস্থাটি হুঁশিয়ারি দিয়ে বলেছে, এ ধরণের নৃশংসতা আর সহ্য করা যাবে না।

বুধবার বিকেলে মিয়ানমার দূতাবাসে একটি স্মারকলিপি দেয়ার পর মাপিমের সভাপতি মোহাম্মদ আজমি আব্দুল হামিদ বলেন, ‘আমাদের সঙ্গে আপনাদের কোনো লেনদেন নেই এবং আপনাদের অবশ্যই ফিরে যেতে হবে। আপনাদের ছাড়া আমাদের কোনো সমস্যা হবে না। আপনারা এখানে থাকতে পারবেন না।’

স্থানীয় সময় বেলা ১১টায় কুয়ালামপুরের আমপাং এলাকায় মিয়ানমার দূতাবাসের সামনে বিক্ষোভ করে শতাধিক মালয়েশীয়। এ সময় মিয়ানমার দূতাবাস ঘিরে ছিল পুলিশের কঠোর নিরাপত্তা। মিয়ানমার দূতাবাস স্মারকলিপি গ্রহণের পরও প্রায় দুই ঘন্টা ওই এলাকায় অবস্থান করে বিক্ষোভকারীরা। এসময় তারা বিক্ষুব্ধ হয়ে উঠলে বেশ কয়েকজনকে আটক করে পুলিশ।

দাং ওয়াংগি এলাকার সহকারী পুলিশ কমিশনার মোহাম্মদ সুকরি কামান আটকের বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, বিক্ষোভকারীরা ওই পথ দিয়ে যাতায়াতরত গাড়ির ওপর হামলা চালিয়েছিল এবং ওই এলাকায় ব্যাপক যানজটের সৃষ্টি করেছিল।

তিনি বলেন, ‘আটককৃতদের সঠিক সংখ্যা আমার এ মুহূর্তে জানা নেই। তবে সেখান থেকে কয়েকজনকে আটক করা হয়েছে।’

প্রসঙ্গত, গত সপ্তাহে বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযানের নামে মিয়ানমার সেনাবাহিনী রাখাইন রাজ্যে রোহিঙ্গা গ্রামগুলিতে অগ্নিসংযোগ করছে এবং নির্বিচারে হত্যাযজ্ঞ চালিয়ে যাচ্ছে বলে দাবি করেছে মানবাধিকার সংগঠনগুলি।

You Might Also Like