মালয়েশিয়ার নতুন রাজা মুহাম্মাদ

মালয়েশিয়ার নতুন রাজা হিসেবে শপথ নিয়েছেন সুলতান মুহাম্মাদ পঞ্চম।

রাজধানী কুয়ালালামপুরে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে মঙ্গলবার জাতীয় প্রাসাদে তিনি শপথ নেন। তার পদবি হয়েছে ‘ইয়াং দি-পারতুয়ান অ্যাগং’।

বিশ্বে একমাত্র মালয়েশিয়াতেই পালাক্রমে রাজা হওয়ার নিয়ম আছে। এ নিয়মে রাজপরিবারের ক্রাউন প্রিন্স ও রাজারা পালা অনুযায়ী পাঁচ বছর মেয়াদে দুবার রাজা হতে পারবেন। ১৯৫৭ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে মুক্ত হওয়ার এ নিয়ম চালু হয় দেশটিতে।

ঐতিহ্যবাহী মালয় পোশাকে সজ্জিত হয়ে শপথ গ্রহণ করেন রাজা মুহাম্মাদ পঞ্চম (৪৭)। একই দিন গান স্যালুট ও গার্ড অব অনার গ্রহণ করেন তিনি।

রাজা সুলতান আবদুল হালিম মু’আদজান শাহর স্থলাভিষিক্ত হলেন রাজা মুহাম্মাদ পঞ্চম। ১৯৭০-এর দশকে মু’আদজান শাহ প্রথমবার রাজা ছিলেন।

মালয়েশিয়ার পালাক্রমিক রাজাদের মেয়াদ পাঁচ বছর। দেশ পরিচালনার মূল ক্ষমতা পার্লামেন্ট ও প্রধানমন্ত্রী হাতে থাকে, রাজার দায়িত্ব আনুষ্ঠানিকতার মধ্যে সীমাবদ্ধ। তবে মন্ত্রিসভার চূড়ান্ত অনুমোদন দিয়ে থাকেন তিনি, যদিও সেখানে প্রধানমন্ত্রীর সুপারিশ প্রয়োজন।

মালয় মুসলিমদের ঐতিহ্যের প্রতীক হিসেবে দেখা হয় রাজাকে। ইসলামি রীতিনীতি ও ঐতিহ্য সমুন্নত রাখার দায়িত্ব তার। তবে রাজার সম্মানহানির উদ্দেশ্যে কেউ কটূক্তি করলে, তাকে জেল খাটতে হয়।

You Might Also Like