মার্কিন সাংবাদিককে গলা কেটে হত্যা করল আইএসআইএল

সিরিয়া থেকে দু’বছর আগে নিখোঁজ এক মার্কিন সাংবাদিককে গলা কেটে হত্যার করেছে তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল। ইরাকে এ গোষ্ঠীর ওপর চলমান মার্কিন বিমান হামলার প্রতিশোধ হিসেবে সাংবাদিক জেমস ফোলিকে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে আইএসআইএল।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এ হত্যাকাণ্ডের পৈশাচিক ভিডিও প্রকাশ করেছে আইএসআইএল। ‘এ ম্যাসেজ টু আমেরিকা’ নামের ওই ভিডিওতে ৪০ বছর বয়সি সাংবাদিক জেমস ফোলিকে হত্যার ভয়াবহ দৃশ্য দেখানো হয়েছে। ২০১২ সালের নভেম্বরে বন্দুকধারীরা তাকে অপহরণ করেছিল। এর আগে  পাঁচ বছর ধরে তিনি মধ্যপ্রাচ্য থেকে প্রতিবেদন পাঠাতেন।

ভিডিও ফুটেজে দেখা গেছে, উজ্জ্বল কমলা রঙের জাম্পস্যুট পরা ফোলির মতো এক ব্যক্তি একটি মরুভূমিতে হাঁটু গেড়ে বসে রয়েছে। তার পাশে দাঁড়িয়ে রয়েছে মুখোশধারী এক ব্যক্তি।

হাঁটু গেড়ে বসে থাকা ব্যক্তিটি বলেন, “আমার ভাগ্যে যা ঘটতে চলেছে তা মার্কিন সরকারের অপরাধ তৎপরতা ও হামবড়াইয়ের জন্য ঘটছে। আমার আসল হত্যাকারী মার্কিন সরকার এবং আমার বন্ধু,পরিবার এবং প্রিয়জনদেরকে আসল হত্যাকারীর বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানাচ্ছি।”

অন্যদিকে মুখোশধারী ব্যক্তিটি ব্রিটিশ উচ্চারণে বলে, “এই হলো আমেরিকার নাগরিক জেমস রাইট ফোলি।”

মার্কিন বিমান হামলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে এবং সে কারণে ফোলিকে প্রাণ দিতে হচ্ছে বলে ঘোষণা করার কয়েক সেকেন্ড পরেই ছুরি চালিয়ে ফোলিকে হত্যা করে ওই ঘাতক। এ ছাড়া, এ ভিডিও ফুটেজের শেষের দিকে কমলা রঙের পোশাক পরিহিত অপর মার্কিন পণবন্দি স্টিভেন জোয়েল স্কটলোফকে পর্দার কোণায় দেখানো হয়।

আইএসআইএলের প্রকাশিত ভিডিও ফুটেজের যথার্থতা যাচাই করে দেখছে মার্কিন গোয়েন্দা সম্প্রদায়।

You Might Also Like