হোম » মার্কিন যুদ্ধবিমানের নাকের ডগা দিয়ে উড়ে গেল ইরানি ড্রোন

মার্কিন যুদ্ধবিমানের নাকের ডগা দিয়ে উড়ে গেল ইরানি ড্রোন

ঢাকা অফিস- Wednesday, August 9th, 2017

যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধবিমানের নাকের ডগা দিয়ে উড়ে গেল ইরানের সামরিক ড্রোন।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, যুদ্ধবিমানটি পারস্য উপসাগরে তাদের যুদ্ধজাহাজে অবতরণের সময় ইরানি ড্রোনটি ভয়ংকরভাবে এর খুব কাছ দিয়ে উড়ে যায়। এক পর্যায়ে ড্রোনটি বিমানের মাত্র ১০০ ফুট কাছ দিয়ে চলে যায়। সংঘর্ষ এড়াতে চরম ঝুঁকি নিতে হয়েছে তাদের যুদ্ধবিমানটির।

বিবিসি অনলাইনের এক খবরে বুধবার এ তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র কমান্ডার বিল আরবান বলেছেন, আন্তর্জাতিক জলভাগে ‍বিমানবাহী যুদ্ধজাহাজ ইউএসএস নিমিৎজে এফ/এ-১৮ই বিমানটি অবতরণের সময় এ ঘটনা ঘটে। তিনি অভিযোগ করেছেন, ইরানিরা ‘অনিরাপদ ও অপেশাদার’ আচরণ করছে। যুদ্ধবিমানের অবস্থান পরিষ্কার রাখতে রেডিও সতর্কতা ব্যবহার করা হলেও ইরানের কিউওএম-১ শ্রেণির ড্রোনটি খুব কাছাকাছি চলে আসে। এ ধরনের ঘটনা আন্তর্জাতিক সমুদ্র আইন ও আচরণবিধির পরিপন্থি।

পারস্য উপসাগরে যুক্তরাষ্ট্র ও ইরানের সামরিক বাহিনীর মধ্যে এনকাউন্টারের সবশেষ ঘটনা এটি। এর আগে দুই দেশের যুদ্ধবিমান ও যুদ্ধজাহাজ বেশ কয়েকবার পরস্পরের নাকের ডগা দিয়ে উড়ে গেছে।

জুলাই মাসে ইরানের বিপ্লবী রক্ষীবাহিনীর একটি যুদ্ধজাহাজ রেডিও সতর্কতা উপেক্ষা করে যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজের ৪৫০ ফুট দূরত্বের কাছাকাছি চলে আসায় সেটি লক্ষ্য করে হুঁশিয়ারমূলক গুলি ছোঁড়ে মার্কিন বাহিনী। জানুয়ারি মাসে হরমুজ প্রণালিতে ইরানের ফাস্ট-অ্যাটাক যুদ্ধজাহাজ দ্রুত গতিতে এগিয়ে আসতে থাকলে সতর্কতামূলক গুলি ছোঁড়া হয় যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ থেকে।

সর্বশেষ সংবাদ