মার্কিন বিমানের দেড় মিটার কাছ দিয়ে উড়ে গেল রুশ যুদ্ধবিমান

কৃষ্ণসাগরের আকাশে একটি মার্কিন গোয়েন্দা বিমানের অত্যন্ত কাছ দিয়ে একটি রুশ যুদ্ধবিমান উড়ে গেছে বলে অভিযোগ করেছে আমেরিকা। এ সময় রুশ যুদ্ধবিমান এসইউ-২৭ ও ইপি-৩ গোয়েন্দা বিমানের মধ্যে মাত্র ১.৫ মিটার দূরত্ব ছিল বলে জানিয়েছে ওয়াশিংটন।

মার্কিন নৌবাহিনী বলেছে, রুশ যুদ্ধবিমানটি দুই ঘণ্টারও বেশি সময় ধরে আমেরিকার গোয়েন্দা বিমানটিকে অনুসরণ করে। আন্তর্জাতিক আকাশসীমায় এ ঘটনা ঘটে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ ঘটনা নিশ্চিত করে বলেছে, আকাশসীমা ব্যবহারের আন্তর্জাতিক আইন মেনে তাদের যুদ্ধবিমানটি আকাশে উড়েছে।

২০১৪ সালে ক্রিমিয়া প্রজাতন্ত্রকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করার জের ধরে আমেরিকার সঙ্গে রাশিয়ার সম্পর্কে তীব্র উত্তেজনা দেখা দেয়ার পরও দু’দেশ একই আকাশসীমা ব্যবহার করছে।
মার্কিন নৌবাহিনী এক বিবৃতিতে বলেছে, রুশ যুদ্ধবিমান সরাসরি মার্কিন গোয়েন্দা বিমানের চলার পথ অতিক্রম করেছে। বিবৃতিতে বলা হয়, রুশ সেনাবাহিনীর আন্তর্জাতিক আকাশসীমা ব্যবহারের অধিকার থাকলেও তাকে নিরাপত্তা রক্ষা ও দুর্ঘটনা এড়িয়ে চলার আন্তর্জাতিক মান বজায় রেখে আচরণ করতে হবে।

অন্যদিকে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, দেশটির যুদ্ধবিমানটি আকাশসীমা ব্যবহারের আন্তর্জাতিক আইন মেনেই আকাশে উড়েছিল। এটি আরো বলেছে, রুশ পাইলটরা ‘পুরোপুরি আন্তর্জাতিক মান বজায় রেখে’ ফ্লাইট পরিচালনা করেছেন এবং তারা মার্কিন গোয়েন্দা বিমানকে রুশ আকাশসীমায় অনুপ্রবেশে বাধা দিয়েছেন।

রাশিয়া আরো বলেছে, মার্কিন গোয়েন্দা বিমানটি রাশিয়ার সীমান্ত থেকে চলে যাওয়ার পরই তাদের যুদ্ধবিমান নিজ ঘাঁটিতে ফিরে আসে।

You Might Also Like