মার্কিন প্রতিনিধিদলের দিকে ছুটে এলো অসংখ্য জুতা ও ডিম

পশ্চিম তীর সফররত মার্কিন রাজনীতিবিদদের লক্ষ্য করে ডিম ও জুতা ছুড়েছে ফিলিস্তিনিরা। ফিলিস্তিনিদের প্রতি মার্কিন সরকারের বিদ্বেষী আচরণের প্রতিবাদে সফরকারীদের এভাবেই প্রত্যাখ্যান করে বিক্ষোভকারীরা।

গতকাল (বৃহস্পতিবার) পশ্চিম তীরের রামাল্লাহর অদূরে একটি রিসার্চ ও পোলিং সেন্টারের সামনে জড়ো হয়ে মার্কিন বিরোধী বিভিন্ন স্লোগান দেন তারা। সে সময় ওই সেন্টারটি পরিদর্শন করছিলেন মার্কিন প্রতিনিধিদল।

মার্কিন প্রতিনিধিদলে ছিলেন নিউ ইয়র্ক সিটি কাউন্সিল ও সিভিল সোসাইটি গ্রুপের সদস্যরা। মার্কিন প্রতিনিধিদলের সামনে বিক্ষোভকারীরা যেসব স্লোগান দিয়েছেন সেগুলোর মধ্যে ছিল, ‘আমেরিকা হচ্ছে দু’মুখো সাপ’, ‘ফিলিস্তিনে মার্কিনীদের কোনো স্থান নেই’ এবং ‘বায়তুল মুকাদ্দাস হচ্ছে ফিলিস্তিনের রাজধানী’। তাদের হাতে ছিল এ ধরনের বিভিন্ন বক্তব্য সম্বলিত নানা প্ল্যাকার্ড।

রিসার্চ ও পোলিং সেন্টার থেকে বের হওয়ার সঙ্গে সঙ্গে নতুন এক পরিস্থিতির সম্মুখীন হন মার্কিন প্রতিনিধিরা। তাদের দিকে ছুটে আসতে থাকে অসংখ্য ডিম, জুতা ও সব্জি। গাড়িতে ওঠা পর্যন্ত তাদের অনুসরণ করেন বিক্ষোভকারীরা। এরপর পুলিশের সহযোগিতায় রামাল্লাহ শহর ত্যাগ করেন মার্কিনীরা।

গত ডিসেম্বরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প মুসলমানদের তৃতীয় পবিত্রতম স্থান বায়তুল মুকাদ্দাসকে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। ফিলিস্তিনসহ প্রায় গোটা বিশ্ব এ সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছে।

You Might Also Like