মার্কিন পররাষ্ট্র দপ্তরে পদত্যাগের হিড়িক

নয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনে কাজ করার চেয়ে না করাটাই অনেক ভাল। আর এ কারণে ট্রাম্প দায়িত্ব নেওয়ার প্রথম সপ্তাহেই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রণালয়ের ঊর্ধ্বতন ব্যবস্থাপনা গ্রুপের জ্যেষ্ঠ কূটনীতিকরা একযোগে পদত্যাগ করেছেন। বৃহস্পতিবার ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

পদত্যাগ করা শীর্ষ কর্মকর্তাদের মধ্যে রয়েছেন, আন্ডারসেক্রেটারি ফর ম্যানেজমেন্ট প্যাট্রিক কেনেডি, দুই অ্যাসিসেটেন্ট সেক্রেটারি জয়েস বার ও মিশেল বন্ড এবং বৈদেশিক মিশন কার্যালয়ের পরিচালক জেন্ট্রি স্মিথ। এইসব কর্মকর্তা ডেমোক্রেট ও রিপাবলিক আমলেও প্রশাসনিক দায়িত্ব পালন করেছেন। এর আগে গত শুক্রবার অ্যাসিসেটেন্ট সেক্রেটারি গ্রেগরি স্টার ও ব্যুরো অব ওভারসিস বিল্ডিং অপারেশনসের পরিচালক লিডিয়া মিউনিজ পদত্যাগ পত্র জমা দিয়েছিলেন।

বৃহস্পতিবার অবশ্য মার্কিন পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে কোনও দল ক্ষমতায় আসার পর রাজনৈতিকভাবে নিয়োগপ্রাপ্ত কর্মকর্তারা যেভাবে পদত্যাগ করেন সেই স্বাভাবিক নিয়মেই এসব কর্মকর্তা পদত্যাগ করেছেন।

পররাষ্ট্র দপ্তরের ভারপ্রাপ্ত মুখপাত্র মার্ক টোনার বলেছেন, ‘ যেসব কর্মকর্তা পদত্যাগপত্র জমা দিয়েছেন তাদেরটি গ্রহণ করা হয়েছে। এদের কেউ পররাষ্ট্র মন্ত্রণালয়ের অন্যপদে কাজ করবেন, কেউ স্বেচ্ছায় অবসর নিয়েছেন আবার কারোবা নিয়োগের মেয়াদ শেষ হয়ে গেছে।’

You Might Also Like