মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বরখাস্ত: প্রশাসনে ব্যাপক মতবিরোধের আলামত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে বরখাস্ত করেছেন। ট্রাম্পের শাসনামলে এই পরিবর্তনকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে।

প্রেসিডেন্ট ট্রাম্প তার টুইটার বার্তায় জানিয়েছেন, “সিআইএ প্রধান মাইক পম্পেও-কে টিলারসনের স্থলাভিষিক্ত করা হবে এবং পম্পেও এ পদে ভালোভাবে দায়িত্ব পালন করতে পারবেন।” তিনি দেশ সেবায় টিলারসনের ভূমিকারও প্রশংসা করেন। ট্রাম্প জানান “জিনা হ্যাসপেলকে সিআইএ প্রধান হিসেবে নিয়োগ দেয়া হবে এবং আমেরিকায় তিনিই হতে যাচ্ছেন প্রথম কোনো নারী গোয়েন্দা প্রধান।”

প্রেসিডেন্ট ট্রাম্প দু’টি গুরুত্বপূর্ণ পদে রদবদলের কথা জানালেন। বিশ্লেষকরা বলছেন, ট্রাম্প এ রদবদল করেছেন যাতে তার বিরুদ্ধে ক্রমবর্ধমান সমালোচনার মাত্রা কমিয়ে আনা যায়। তাদের এ পরিবর্তন থেকে মার্কিন সরকারে তীব্র মতপার্থক্যের বিষয়টি স্পষ্ট হয়ে উঠেছে।

গত কয়েক মাস আগ থেকে টিলারসনকে অপসারণের গুঞ্জন শোনা যাচ্ছিল। প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতায় আসার পরপরই পররাষ্ট্রমন্ত্রী টিলারসনের সঙ্গে তার মতবিরোধের কথা শোনা যায়। ন্যাটো ও রাশিয়া ইস্যু থেকে শুরু করে ইরান ও উত্তর কোরিয়ার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের উপায় নিয়ে মূলত এ মতবিরোধ চলে আসছিল। এ ছাড়া, সৌদি আরবের সঙ্গে কাতারের উত্তেজনাপূর্ণ সম্পর্ক, মধ্যপ্রাচ্যে ইসরাইলের সঙ্গে আপোষ আলোচনা এবং আফগানিস্তান ও সিরিয়ার ভবিষ্যত নিয়েও গভীর মতপার্থক্য চলছিল বলে জানা গেছে।

প্রেসিডেন্ট হচ্ছেন একজন অনভিজ্ঞ রাজনীতিবিদ। কিন্তু আমেরিকায় উগ্র জাতীয়তাবাদী চেতনার বিস্তার, পররাষ্ট্র ক্ষেত্রে স্বেচ্ছাচারী নীতি গ্রহণ, বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে আন্তর্জাতিক সমাজের মতামতকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন, যৌথ চুক্তি বা সমঝোতা থেকে বেরিয়ে যাওয়াসহ নানা কারণে ট্রাম্প বিতর্কিত হয়ে আছেন। এতোদিন ধারণা করা হচ্ছিল জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেনারেল হার্বার্ট ম্যাক মাস্টার এবং প্রতিরক্ষামন্ত্রী জিমস ম্যাথিসের মধ্যস্থতায় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে প্রেসিডেন্টের মতবিরোধ হয়তো কমে এসেছে। কিন্তু বাস্তবে সেটা হয়নি। বলা হচ্ছে, মার্কিন পররাষ্ট্র নীতি বিশেষ করে কোরিয় উপদ্বীপ ইস্যুতে টিলাসন ও ট্রাম্পের মধ্যে বিরোধ চরমে ওঠে। পররাষ্ট্রমন্ত্রী টিলারসন আফ্রিকা সফরে গিয়েছিলেন। তিনি ওয়াশিংটনে ফিরে আসার একই সময়ে ট্রাম্প তাকে পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেয়ার ঘোষণা দিলেন।

You Might Also Like