‘মার্কিন পরমাণু অস্ত্রকে ভয় পাবে না চীন ও রাশিয়া’

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন নিরাপত্তা নীতি ঘোষণার সময় পরমাণু অস্ত্রের মজুদ গড়ে তোলা ও তা ব্যবহারের যে ইঙ্গিত দিয়েছেন তাতে রাশিয়া ও চীন ভীত হবে না বলে মন্তব্য করেছেন মার্কিন লেখক ও সাবেক অধ্যাপক জেমস পেত্রাস।

সোমবার নতুন নিরাপত্তা নীতি ঘোষণার সময় ট্রাম্প দাবি করেন, আমেরিকার বিরুদ্ধে আগ্রাসন প্রতিহত করে শান্তি ও স্থিতিশীলতা রক্ষা করা হচ্ছে তার দেশের নিরাপত্তা নীতির ভিত্তি। তিনি বলেছেন, যদিও পরমাণু অস্ত্র সব সংঘাত প্রতিহত করতে পারে না তবে পরমাণু হামলাসহ বড় রকমের যেকোনো হামলা ঠেকানোর জন্য এগুলো জরুরি।
আন্তর্জাতিক ইস্যুতে কয়েক ডজন বইয়ের খ্যাতিমান লেখক জেমস পেত্রাস ইরানের প্রেস টিভিকে দেয়া সাক্ষাৎকারে আরো বলেছেন, ডোনাল্ড ট্রাম্প বলদর্পিতার মাধ্যমে বিশ্বে আমেরিকার আধিপত্য ধরে রাখতে চাইছেন। কিন্তু এই নীতি চীন, রাশিয়া, ইরান এবং বিশ্বের অন্য দেশগুলোর জন্য সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য।

তিনি আরো বলেন, এখন আমরিকা বিশ্বের একমাত্র শক্তি নয় যে, সে পরমণু অস্ত্রের মজুত গড়ে তুলে চীন, রাশিয়া ও ইরানকে ভীত-সন্ত্রস্ত করে তুলবে। জেমস পেত্রাস মার্কিন নীতিকে বিপজ্জনক খুবই উল্লেখ করে বলেন, এতে কোনো দেশ বিশেষ করে চীন ও রাশিয়া মোটেই ভয় পাবে না। তিনি বলেন, মার্কিন নতুন নীতি বিশ্বের শতকরা ৯০ ভাগ মানুষের জন্য ভীতিকর।

You Might Also Like