মার্কিন নির্বাচনে রুশ সংযোগ খুঁজে পায়নি

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রচারণার সঙ্গে রুশ সংযোগ খুঁজে পায়নি এ ঘটনার তদন্তে নিযুক্ত বিশেষ কৌঁসুলি রবার্ট মুলার। রবিবার অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার এই কথা বলেন।

প্রেসিডেন্ট নির্বাচনে (২০১৬) ‘ট্রাম্পের সঙ্গে রাশিয়ার যোগসাজশ’ নিয়ে চলা দীর্ঘ প্রতীক্ষিত তদন্ত প্রতিবেদন শনিবার জমা দেন বিশেষ কৌঁসুলি রবার্ট মুলার। তদন্তের বিশেষ কৌঁসুলি নিযুক্ত হওয়ার ২২ মাসের মাথায় এ তদন্ত প্রতিবেদন জমা দিলেন মুলার। ওই প্রতিবেদনের সারসংক্ষেপ তৈরি করে মার্কিন কংগ্রেসে উপস্থাপন করা হয়েছে।

মুলারের প্রতিবেদন থেকে উইলিয়াম বারের তৈরি করা সারসংক্ষেপে উল্লেখ করা হয়েছে, ‘কোন মার্কিন নাগরিক বা মিঃ ট্রাম্পের প্রচারণা দলের কোন সদস্য রাশিয়ার সঙ্গে আঁতাত করেছে, এমন প্রমাণ বিশেষ কৌসুলি পাননি।’

তবে প্রতিবেদনের সংক্ষিপ্তসারে, ট্রাম্প প্রেসিডেন্ট পদকে কাজে লাগিয়ে অবৈধভাবে বিচার বাধাগ্রস্ত করেছেন কিনা তা উল্লেখ করা হয়নি।

অন্যদিকে ট্রাম্প টুইট করেছেন, কোনো আঁতাত হয়নি, কোনো অন্তরায় তৈরি করা হয়নি।

রবিবার ট্রাম্প বলেছেন, ‘এটা এ দেশের জন্য লজ্জার যে এমন একটা ব্যপার হলো এবং পুরো তদন্তকে তিনি অবৈধ দাবী করে বলেন যে তা ব্যর্থ হয়েছে।’

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ ছিল বলে বিভিন্ন সময়ে অভিযোগ উঠেছিল। অভিযোগ, রুশ গোয়েন্দা সংস্থা বিভিন্ন প্রপাগান্ডা ও সামাজিক মাধ্যমে ভুয়া খবর ছড়িয়ে ট্রাম্পকে জেতানো হয়েছে।

আরো পড়ুন: ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন জমা দিলেন মুলার

তবে ট্রাম্পের পক্ষ থেকে এমন অভিযোগের শুরু থেকে উড়িয়ে দেয়া হয়। অন্যদিকে রাশিয়ার পক্ষ থেকেও এমন অভিযোগকে ভিত্তিহীন বলে দাবি করা হয়েছে। তথ্যসূত্র: বিবিসি, সিএনএন।

You Might Also Like