মার্কিনিদের কাছে রাশিয়ার চেয়ে আইএস বড় হুমকি : জরিপ

মার্কিনিরা রাশিয়ার চেয়ে ইসলামিক স্টেটকে (আইএস) বড় হুমকি মনে করে। শুধু রাশিয়া নয়, ইরান, এমনকি যুক্তরাষ্ট্রের জন্য হুমকির কারণ এমন যেকোনো দেশের চেয়েও আইএস তাদের জন্য বেশি ভীতি সৃষ্টিকারী। সিএনএন/ওআরসির এক জরিপের ফলাফলে এমন তথ্য উঠে এসেছে।

 

জরিপে অংশ নেওয়া ৬৮ শতাংশ লোক মনে করে আইএস তাদের জন্য মারাত্মক হুমকি। ৩৯ শতাংশ লোক ইরানকে যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি হিসেবে চিহ্নিত করেছে। এরপর রয়েছে উত্তর কোরিয়া। ৩২ শতাংশ মার্কিনি মনে করে দেশটি তাদের নিরাপত্তার জন্য হুমকির কারণ। তবে রাশিয়াকে শত্রুর কাতারে ফেলেছে ২৫ শতাংশ মার্কিনি।

 

জরিপের তথ্য মতে, প্রতি ১০ জন মার্কিনির নয়জনই মনে করে বর্তমানে আইএস তাদের জন্য সবচেয়ে বড় হুমকি। রাজনৈতিক ও মতাদর্শিক শ্রেণির লোকদের মধ্যে জরিপ চালিয়ে দেখা গেছে, ৬৮ শতাংশ ডেমোক্রাট, ৭৯ শতাংশ রিপাবলিকান এবং ৬৩ শতাংশ সাধারণ মার্কিনিরা আইএসকে শত্রু মনে করে।

 

গত রোববার মিনেসোটা রাজ্যে আইএসে যোগ দেওয়ার চেষ্টা চালানো সময় ছয়জন সোমালি-মার্কিনিকে গ্রেফতার করে পুলিশ। এ থেকে যুক্তরাষ্ট্রে আইএসের তৎপরতা বৃদ্ধির আশঙ্কা আরো জোরালো হয়েছে। মূলত ওই ঘটনার পরই সিএনএন/ওআরসি আইএসের হুমকি ইস্যুতে জরিপ চালায়।

 

তথ্যসূত্র : জি নিউজ অনলাইন।

You Might Also Like