মারা গেছেন ডেনমার্কের রানির স্বামী

ডেনমার্কের রানি মার্গারেথের স্বামী ফরাসি বংশোদ্ভূত প্রিন্স হেনরিক ৮৩ বছর বয়সে মারা গেছেন। বুধবার রাজপ্রাসাদের পক্ষ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘১৩ ফেব্রুয়ারি, মঙ্গলবার রাত ১১টা ১৮ মিনিটে ফ্রেডেনসবুর্গ প্রাসাদে মহামান্য প্রিন্স ফেনরিক মারা গেছেন।’ মৃত্যুর সময় তার স্ত্রী ও দুই ছেলে পাশে ছিলেন।

মঙ্গলবার প্রাসাদের পক্ষ থেকে জানানো হয়েছে, ফুসফুসের সংক্রমণজনিত কারণে গত মাসের শেষের দিকে প্রিন্সকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। জীবনের শেষ দিনগুলো পার করার জন্য তাকে হাসপাতাল থেকে সরিয়ে দুর্গে নেওয়া হয়েছিল।

১৯৭২ সালে ডেনমার্কের রানি হন মার্গারেথ। এরপরেও রাজা উপাধি না দেওয়ায় হেনরিক অসন্তুষ্ট ছিলেন। নিজের এই অসন্তোষের কথা খোলাখুলিভাবেই প্রকাশ করতেন তিনি। ২০১৭ সালে তার স্মৃতিভ্রংশতার চিকিৎসা হয়েছিল।

২০১৬ সালে প্রিন্স কনজোর্ট উপাধি ত্যাগ করে দাপ্তরিক দায়িত্ব থেকে অবসর নেন হেনরিক। রাজকীয় কর্মকর্তারা জানিয়েছেন, মর্যাদায় রানির সমকক্ষ না করার অসন্তোষের কারণে গত বছর তিনি রানি মার্গারেথের পাশে গোরস্থ না হওয়ার সিদ্ধান্তের কথা জানিয়ে দেন। রানি ওই সময় জানিয়েছেন, তিনি তার স্বামীর সিদ্ধান্ত মেনে নিয়েছেন। তার এ ঘোষণায় ডেনমার্কের ৪৫৯ বছরের পুরনো রাজকীয় ঐতিহ্যের লঙ্ঘন ঘটে। বুধবার অবশ্য রাজপ্রাসাদের পক্ষ থেকে হেনরিককে কোথায় কবরস্থ করা হবে সে বিষয়ে নতুন করে কিছু জানানো হয়নি।

You Might Also Like