হোম » মানুষ কী করে এত অমানবিক হতে পারে?

মানুষ কী করে এত অমানবিক হতে পারে?

ঢাকা অফিস- Sunday, September 10th, 2017

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা নির্যাতন ও হত্যার বিষয়টি এখন বিশ্বজুড়ে টক অব দ্য টাউন। পত্র-পত্রিকাসহ সোশ্যাল মিডিয়ায় নারী, শিশুসহ রোহিঙ্গাদের অমানবিক জীবনের ছবি প্রকাশিত হচ্ছে। যা দেখে অনেকেই শিউরে উঠেন। এ বিষয়ে নানা পেশার মানুষ সামাজিক যোগাযোগমাধ্যমে এর বিরুদ্ধে প্রতিবাদ ও নানা মন্তব্য করছেন। এ থেকে বাদ পরেননি ঢালিউড কুইন খ্যাত চিত্রনায়িকা অপু বিশ্বাস।

তিনি তার ফেসবুক পেজে একটি স্ট্যাটাস দিয়েছেন। পাঠকদের জন্য তা হুবুহু তুলে ধরা হলো- ‘আমার খুব বেশি ফেসবুকে আসা হয় না। কিন্তু গত কয়েকদিন ধরে ফেসবুকে আসলে রোহিঙ্গা বিষয়ক ছবিগুলো দেখলে শরীর শিউরে উঠে। আমি রক্ত সহ্য করতে পারিনা, তার উপর এসব বিভৎস ছবিগুলো দেখে ভয়ে ফেসবুক থেকে লগআউট করি।

গতকাল ফেসবুকে লগিন করতে এই ছবিটা দেখতে পাই। ছবিটার উপর আমার চোখ আটকে যায়। এদের জায়গায় নিজেকে কল্পনা করি। আমারও একটা সন্তান আছে। বাংলাদেশে জন্ম না হয়ে যদি আমার জন্মটা রাখাইন রাজ্যেও হতে পারত। আমিও তখন এই পরিস্থিতিতে পড়তে পারতাম।

না আর ভাবতে পারছিনা, অনুভব করলাম চোখের কোণো গরম জল গড়িয়ে পড়ছে। নিজের সন্তানকে শক্ত করে জড়িয়ে ধরলাম.. আরো বেশি শক্ত করে। মানুষ কী করে এত অমানবিক হতে পারে? কি করে নির্দয় হয়। উফ! ভাবতে পারছিনা। খোদা তুমি রহম করো।

আমি একজন ছোটখাটো মানুষ, আমি খুব বেশি গুছিয়ে লিখতেও পারিনা। দেশের উপরের মহলের প্রতি অনুরোধ করছি তাদের পাশে আরো বেশি করে দাঁড়ান। তাদের প্রতি আরো বেশি সদয় হোন। সারা বিশ্ব দেখুক আমরা কতটা শান্তি প্রিয় মানুষ।’

অপু অভিনীত সর্বশেষ ‘রাজনীতি’ নামের সিনেমাটি গত ঈদুল ফিতরে সারাদেশে মুক্তি পায়। বুলবুল বিশ্বাস পরিচালিত এ সিনেমায় তার বিপরীতে অভিনয় করেন চিত্রনায়ক শাকিব খান।