মানবতার কাছে ট্রাম্পের নির্বাহী আদেশের হার

ইরানের চার মাস বয়সের এক কন্যাশিশুকে জরুরি চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। এর আগে মেয়েটি ও তার বাবা-মাকে ওয়াশিংটনগামী ফ্লাইটে উঠতে দেওয়া হয়নি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টে ডোনাল্ড ট্রাম্প সাতটি মুসলিম অধ্যুষিত দেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করায় তাদের বিমানে উঠতে দেওয়া হয়নি বলে ইংল্যান্ডের ইন্ডিপেন্ডেন্ট পত্রিকা জানায়।

নিউ ইয়র্কের গভর্নর এন্ড্রু কুয়োমো শুক্রবার এক বিবৃতিতে বলেন, সন্ধ্যায় আমরা জেনেছি যে, কেন্দ্রীয় সরকার ফাতেমেহ রেশাদ ও তার বাব-মাকে যুক্তরাষ্ট্রে আসার অনুমতি দিয়েছে।

নিউ ইয়র্কের মাউন্ট সিনাই হসপিটালের চিকিৎসকরা ফাতেমেহর অপারেশন করবেন।

কুয়োমো বলেন, কেন্দ্রীয় নিষেধাজ্ঞার ফলে শিশুটি চিকিৎসা সেবা পাচ্ছিল না। আক্ষরিক অর্থেই, এতে তার জীবন বিপন্ন হয়ে পড়েছিল। কিন্তু একজন আমেরিকান ও মানব পরিবারের সদস্য হিসেবে আমরা শিশুটির অপারেশন করতে বাধ্য।

এ ঘোষণার আগে ফাতেমেহর বাবা-মার ওরিগনের পোর্টল্যান্ডের চিকিৎসকদের সঙ্গে কথাবার্তা বলার কথা ছিল। কিন্তু তারা তেহরান থেকে ওয়াশিংটনে পৌঁছাতে পারেননি।

‘ভিসা পাওয়ার জন্য আমাদের অনেক কাগজপত্র তৈরি করতে হয়েছে’ বললেন শিশুটির চাচা তেঘিজাদেহ। কেপিটিভি নিউজকে তিনি বলেন, ‘বিষয়টি আপনি বুঝতে পারছেন। আপনি জানেন যে আমাদের অনেক কিছুই করতে হয়েছে। গত তিন সপ্তাহে তারা যা যা চেয়েছে আমরা তা পূরণ করে দিয়েছি।’

You Might Also Like