মাওয়ের চিঠির মূল্য ৯ লাখ ডলার

চীনের কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা মাও জেদংয়ের একটি চিঠি নিলামে ৯ লাখ ১৮ হাজার মার্কিন ডলারে বিক্রি হয়েছে। মঙ্গলবার লন্ডনে এ নিলাম অনুষ্ঠিত হয়।

ব্রিটেনের লেবার পার্টির নেতা ক্লেমেন্ট অ্যাটলিকে চিঠিটি লিখেছিলেন মাও। এতে তিনি চীনে জাপানের আগ্রাসন ঠেকাতে ব্রিটেনের ‘বাস্তবসম্মত সহযোগিতা’ চেয়েছিলেন। পশ্চিমা কোনো দেশের রাজনীতিবিদের সঙ্গে চীনা নেতার এটাই ছিল প্রথম পত্রযোগাযোগ।

১৯৩৭ সালে ১ নভেম্বর মাও জেদং চিঠিটি লিখেছিলেন চীনের উত্তর-পশ্চিমের ইয়ানান থেকে। জাপানি আগ্রাসনের পর চীনা কম্যুনিস্ট পার্টি এখানে তাদের সদর দপ্তর স্থাপন করেছিল।

চিঠিটি ছিল ইংরেজিতে টাইপ করা। নীচে মাওয়ের স্বাক্ষর ছিল। এতে তিনি লিখেছিলেন, ‘আমরা বিশ্বাস করি ব্রিটিশ জনগণ যখন জানবে চীনে জাপানিরা কীভাবে আগ্রাসন চালাচ্ছে, তারা চীনা জনগণকে সাহায্য করবে। …ব্রিটিশ জনগণ নিশ্চয়ই তাদের সরকারকে এমন নীতি গ্রহণে চাপ দেবে যাতে এই বিপদের মোকাবেলা করা যায়। কারণ এই বিপদ আমাদের মত তাদেরকেও (ব্রিটেন) হুমকিতে ফেলতে পারে।’

নিলামকারী প্রতিষ্ঠান সাদাবি জানিয়েছে, তাদের ধারনা করেছিল, এই চিঠির দাম উঠবে বড়জোর এক থেকে দেড় লাখ পাউন্ড। কিন্তু তাদের ধারণার চেয়ে বিক্রি হয়েছে পাঁচগুণ বেশি দামে। এক চীনা সংগ্রহকারী এই চিঠিটি কিনে নিয়েছেন।

You Might Also Like