মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে রক্তক্ষয়ী সংঘর্ষে নিহত ৫০

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে প্রতিদ্বন্দ্বী গোষ্ঠীগুলোর মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে অন্তত ৫০ জন নিহত হয়েছে। দেশটির ব্রিয়া শহরে মঙ্গলবার বিকেলে এ সংঘর্ষ হয়েছে। সরকার ও বিদ্রোহী গোষ্ঠীগুলোর মধ্যে অস্ত্রবিরতি চুক্তি সই হওয়ার একদিন পর এ সংঘর্ষের ঘটনা ঘটলো।

ব্রিয়া শহরের মেয়র জানিয়েছেন, রাজধানী বাঙ্গুই থেকে ৫৮০ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত নগরীর রাস্তায় লাশের সারি পড়ে থাকতে দেখা গেছে। প্রায় অর্ধশত লোক শটগানের গুলিতে আহত হয়েছে। তাদের চিকিৎসা দেওয়া হয়েছে।

মেয়র মাউরাইস বেলিকুসো বলেছেন, ‘আমি ৫০ জন নিহতের কথা বলতে পারি। হাসপাতালে ৪২টি মৃতদেহ পাঠানো হয়েছে। আশেপাশের এলাকাতে আরো কিছু মৃতদেহ পড়ে রয়েছে। সেগুলো এখনো সরানো হয়নি।’

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সংঘর্ষ চলাকালে বাড়িঘরে লুটপাট ও অগ্নিসংযোগ করা হয়েছে। চিকিৎসা দাতব্য সংস্থা ডক্টরস উইদাউট বর্ডার জানিয়েছে, তার স্থানীয় সময় সকাল ৯টা ৩০ মিনিট পর্যন্ত হাসপাতালে ৩৫জন আহতকে পেয়েছেন। এদের অধিকাংশই ছিল গুলিবিদ্ধ।

২০১৩ সালে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের তৎকালীন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া বোজিজ ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে দেশটিতে সংঘর্ষ চলছে। সংঘর্ষে এ পর্যন্ত হাজার হাজার মানুষ নিহত এবং লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। সশস্ত্র গোষ্ঠীগুলোকে অস্ত্র সমর্পনের বিনিময়ে রাজনৈতিক প্রক্রিয়ায় অন্তর্ভূক্ত করার লক্ষ্যে সোমবার ইতালির রাজধানী রোমে সরকার ও ১৪টি বিদ্রোহী গোষ্ঠীর মধ্যে শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়। এতে তাৎক্ষণিকভাবে অস্ত্রবিরতি বাস্তবায়নের কথা বলা হয়েছিল।

You Might Also Like