মধ্যপ্রাচ্যের জন্য বদলে যাচ্ছে রিয়ালের লোগো

স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের লোগোর ওপরে ঐতিহ্যগত ক্রিস্টিয়ান ক্রস রয়েছে। রিয়াল মাদ্রিদের জার্সি ও ট্রাকস্যুটেও ক্রিস্টিয়ান ক্রসসংবলিত লোগো ব্যবহার করা হয়। সেই জার্সি বিশ্বব্যাপী হাজার হাজার কোটি পিস বিক্রি হয়।

তবে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ক্রিস্টিয়ান ক্রসসংবলিত জার্সির বিক্রি হয় খুবই কম। বিষয়টি স্পর্শকাতর হওয়ায় সিদ্ধান্ত বদল করেছে রিয়াল মাদ্রিদ কর্তৃপক্ষ। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ক্রিস্টিয়ান ক্রসবিহীন লোগো লাগানো জার্সি ও ট্রাকস্যুট বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে রিয়াল।

মধ্যপ্রাচ্যে রিয়াল মাদ্রিদের জার্সি ও অন্যান্য ট্রাকস্যুটের পাইকার মার্কা। তারা মধ্যপ্রাচ্যের আরব আমিরাত, সৌদি আরব, কাতার, কুয়েত, বাহরাইন ও ওমানে রিয়াল মাদ্রিদের জার্সি ও ট্রাকস্যুট বিক্রি করে। মঙ্গলবার এক বার্তায় তারা মধ্যপ্রাচ্যে ক্রিস্টিয়ান ক্রসবিহীন জার্সি ও ট্রাকস্যুট বিক্রি করার বিষয়টি নিশ্চিত করেছে।

এ বিষয়ে মার্কার ভাইস চেয়ারম্যান খালেদ আল-মিহিরি বলেন, ‘মধ্যপ্রাচ্যের মানুষগুলো খুবই স্পর্শকাতর। তাদের কাছে পণ্য বিক্রির ক্ষেত্রে আমাদের সতর্ক হতে হবে। সেক্ষেত্রে যেসব পণ্যে ক্রিস্টিয়ান ক্রস লাগানো আছে সেগুলো মধ্যপ্রাচ্যে বিক্রি না করাই শ্রেয়।’

তবে ক্রিস্টিয়ান ক্রস বাদ দিলে রিয়াল মাদ্রিদের লোগোতে সামান্যই পরিবর্তন আসবে। কারণ ক্রসটি লোগোর ওপরের দিকে। সেটা বাদ দিলে রিয়াল মাদ্রিদের লোগো দেখতে খুব একটা খারাপ লাগে না।

উল্লেখ্য, এর আগে ২০১৪ সালে ন্যাশনাল ব্যাংক অব আবুধাবি যখন রিয়াল মাদ্রিদের স্পন্সর হয় তখন ক্লাবটি তাদের লোগো থেকে ক্রিস্টিয়ান ক্রস বাদ দিয়েছিল। আবুধাবিভিত্তিক এয়ারলাইন এমিরেটস বর্তমানে রিয়াল মাদ্রিদের টি-শার্টের স্পন্সর। এ ছাড়া আবুধাবি ইনভেস্টমেন্ট ফান্ডও রিয়ালের স্পন্সর হিসেবে রয়েছে।

You Might Also Like