মক্কা শরীফে হামলার পরিকল্পনা নস্যাৎ

মুসলমানদের পবিত্র ধর্মীয় স্থান, মক্কার কাবা শরীফে একটি সন্ত্রাসী হামলার পরিকল্পনা নস্যাৎ করে দেওয়া হয়েছে । একটি ভবন ঘিরে পুলিশের অভিযানের সময় আত্মঘাতী এক বোমা হামলাকারী নিজেকে বোমায় উড়িয়ে দিয়েছে। শুক্রবার সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেনারেল মনসুর আল তুর্কি জানিয়েছেন, তিন সন্ত্রাসী গ্রুপ হামলার পরিকল্পনা চালিয়েছিল। এগুলোর মধ্যে দুটি মক্কা কেন্দ্রীক এবং তৃতীয়টি জেদ্দায়কেন্দ্রীক। তিনটি গ্রুপই মক্কায় প্রার্থণাকারীদের ওপর হামলার পরিকল্পনা করেছিল।

প্রথম অভিযানটি মক্কার আসিলাহ জেলায় এবং দ্বিতীয়টি আজিয়াদ আল মাসাফি জেলায় চালানো হয়। দুটি এলাকাই মক্কার কেন্দ্রীয় এলাকায় অবস্থিত।

আল তুর্কি জানান, আজিয়াদের কাছের এলাকার একটি তিন তলা ভবনে এক আত্মঘাতী বোমা হামলাকারী লুকিয়ে ছিল। আত্মসমর্পণের আহ্বান প্রত্যাখান করে সে নিরাপত্তা বাহিনীর প্রতি লক্ষ্য করে গুলি ছুঁড়তে শুরু করে। পরে তার চারদিকে নিরাপত্তা বাহিনীর সদস্যরা ঘিরে ফেললে সে বোমার বিস্ফোরণ ঘটায়। বিস্ফোরণের কারণে ভবনটি ধ্বসে পড়ে। এতে ১১ জন আহত হয়। এদের মধ্যে ছয়জন প্রবাসী ও পাঁচজন নিরাপত্তা বাহিনীর সদস্য।

২০১৬ সালের জুলাই মাসে মদিনায় মসজিদে নববীর কাছে একটি আত্মঘাতী বোমা হামলায় চারজন নিরাপত্তা কর্মী নিহত হয়।

সম্প্রতি সৌদি আরবে বেশ কয়েকটি রক্তক্ষয়ী হামলার ঘটনা ঘটেছে। এর মধ্যে বেশ কয়েকটি নিজেদের চালানো বলে দাবি করেছে ইসলামিক স্টেট। যদিও এর বেশিরভাগ হামলাই চালানো হয়েছে দেশটির শিয়া সংখ্যালঘু আর নিরাপত্তা বাহিনীর সদস্যদের উদ্দেশ্য করে।

You Might Also Like