হোম » মক্কা ও মদিনার মতো আল-কুদসকে রক্ষা করার আহ্বান জানালেন প্রেসিডেন্ট এরদোগান

মক্কা ও মদিনার মতো আল-কুদসকে রক্ষা করার আহ্বান জানালেন প্রেসিডেন্ট এরদোগান

admin- Saturday, July 29th, 2017

প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান জেরুজালেমে অবস্থিত মুসলিমদের তৃতীয় পবিত্রস্থান আল আকসা মসজিদকে রক্ষা করার জন্য মুসলিমদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে আহ্বান জানিয়েছেন।

প্রেসিডেন্ট এরদোগান মুসলিমদেরকে আল-কুদস (জেরুজালেম) রক্ষার করার জন্য আহ্বান জানিয়ে বলেন, ‘আমাদের হৃদয়ের অর্ধেকটা মক্কা, অর্ধেকটা মদিনা আর আল-কুদস (জেরুজালেম) পাতলা পর্দা যা তাদেরকে জালের মত জড়িয়ে রেখে অলঙ্কৃত করেছে। আমাদের সবার উচিত আল-কুদস (জেরুজালেম) রক্ষা করা। আসুন আমরা যেভাবে মক্কা ও মদিনাকে রক্ষা করি, সেভাবে আল-কুদসকে রক্ষা করবো’।

মারাত্মক গোলাগুলির ঘটনায় গত সপ্তাহে ইসরাইল কর্তৃপক্ষ আল-আকসা মসজিদটি বন্ধ করে দিলে পশ্চিম তীর জুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

দুইদিন পর আল-আকসা মসজিদটি পুনরায় খোলা হয় কিন্তু মসজিদের দরজায় ইসরাইলি বাহিনী মেটাল ডিটেক্টর এবং ক্যামেরা ব্যবহারসহ নতুন নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে। এর পরিপ্রেক্ষিতে মুসলিমরা প্রতিবাদ বিক্ষোভ করে।

এ ঘটনায় প্রেসিডেন্ট এরদোগান ইসরাইলি কর্মকান্ডের তীব্র সমালোচনা করেন এবং বলেন, অটোমান সাম্রাজ্যের অধীনে এ অঞ্চলের সবাই নিজ নিজ ধর্ম স্বাধীনভাবে করতে পারতো। কিন্তু ইসরাইল মুসলিমদের ধর্মীয় স্বাধীনতা কেড়ে নিয়েছে।

তুরস্ক পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘অটোমান যুগে, বিভিন্ন ধর্ম ও সম্প্রদায়ের লোকজন শান্তিপূর্ণভাবে সহাবস্থানে করত এবং শত শত বছর তারা স্বাধীনভাবে নিজ নিজ ধর্ম পালন করত। এ সম্পর্কে ইহুদীদের ভাল জানার কথা এবং ইহুদীদের উচিত অটোমানদের অনন্য সহনশীলতার প্রশংসা করা’।

প্রেসিডেন্ট এরদোগান আরো বলেন, ‘এটা সবাই জানে ইসরাইল আল-আকসা মসজিদের উপর যে বিধিনিষেধ আরোপ করেছে তা নিরাপত্তাজনিত কারণে নয় বরং দখল করার জন্য’।

বুধবার ইসরাইল কর্তৃপক্ষ প্রেসিডেন্ট এরদোগানের তীব্র সমালোচনা করে বলেন, ‘অটোমান সাম্রাজ্যের দিন শেষ। জেরুজালেম ইসরাইলের রাজধানী ছিল, আছে এবং থাকবে।’

এছাড়া তারা অভিযোগ করেন যে, তুরস্ক উত্তর সাইপ্রাস দখল করে রেখেছে এবং কুর্দিদের বিরুদ্ধে মানবতা বিরোধী কাজে লিপ্ত আছে।

-দ্যা জেরুজালেম পোস্ট