হোম » ভুয়া সংবাদ ঠেকাতে ‘নতুন ফিচার আনছে’ টুইটার

ভুয়া সংবাদ ঠেকাতে ‘নতুন ফিচার আনছে’ টুইটার

ঢাকা অফিস- Sunday, July 2nd, 2017

নিজেদের প্লাটফর্মে ভুয়া সংবাদ ছড়ানো ঠেকাতে মাইক্রোব্লগিং সাইট টুইটার নতুন পদক্ষেপ নিচ্ছে বলে খবর বেরিয়েছে। নতুন একটি ফিচার আনতে যাচ্ছে তারা, যার মাধ্যমে ব্যবহারকারীরা ভুল তথ্য প্রকাশ করছে বা ক্ষতিকর তথ্য আছে এমন কনটেন্ট শনাক্ত করতে পারবেন।
সম্প্রতি মার্কিন ওয়াশিংটন পোস্ট-এর প্রতিবেদনে বলা হয়, টুইটার এখনও এই ফিচার নিয়ে পরীক্ষা চালাচ্ছে, আর যদি এটি আনা হয় তবে এটি টুইটের পাশে থাকা ড্রপ-ডাউন মেনুতে একটি ট্যাব হিসেবে দেখা যাবে।

নতুন এই টুল ৩০ কোটিরও বেশি ব্যবহারকারীর প্রতিষ্ঠানটিকে ভুয়া অ্যাকাউন্ট, প্লাটফর্মটি ব্যবহার করে নিয়োগ কার্যক্রম চালানো উগ্রপন্থী ও নারী ও সংখ্যালঘুদের বিরুদ্ধে ঘৃণামূলক বিবৃতি ঠেকাতে সহায়তা করবে, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

অন্যদিকে টুইটার বলেছে, এই ফিচার আনতে “বর্তমানে তাদের কোনো পরিকল্পনা নেই।” প্রতিষ্ঠানটির মুখপাত্র এমিলি হোরনে বলেন, “এমন কোনো ধরনের সেবা আনার কোনো পরিকল্পনা এখন নেই।”

চলতি বছর জুনে এক ব্লগ পোস্টে টুইটার বলে, তারা নতুন টুল তৈরি করছে। তবে এ প্রচেষ্টা নিয়ে বিস্তারিত কিছু প্রকাশ করা হয়নি।

জুনে এক ব্লগ পোস্টে প্রতিষ্ঠানটির নীতিমালাবিষয়ক ভাইস প্রেসিডেন্ট কলিন ক্রওয়েল বলেন, টুইটার “প্রতারণামূলক আচরণ শনাক্তে কঠোর চেষ্টা চালাচ্ছে।”

এ দিকে সংবাদ প্রতিবেদনটিতে বলা হয়, টুইটারের এই ফিচার ভুয়া সংবাদ ঠেকাতে কাজে দেবে কিনা তা এখনও স্পষ্ট নয় আর প্রতিষ্ঠানটি এখনও এটি বানাতে গবেষণা চালাচ্ছে। এতে আরও বলা হয়, প্রতিষ্ঠানটি কোনো অ্যাকাউন্ট ভুয়া কিনা শনাক্ত করতে মেশিন লার্নিং প্রযুক্তির দিকে নজর দিচ্ছে।