ভিডিও গেমের আসক্তি : চাকরি ও স্ত্রী হারিয়ে মামলা

অতিরিক্ত ভিডিও গেম আসক্তির ফলে অনেক খারাপ খবর ইতিমধ্যেই প্রযুক্তি বিশ্ব বেশ কয়েকবার দেখেছে। সম্প্রতি সামনে এসেছে এ ধরনের আরো একটি খবর।

রাশিয়ার ২৮ বছর বয়সী এক যুবক সম্প্রতি সকল কিছু থেকে নিজেকে বিছিন্ন রেখে একটানা তিন সপ্তাহ ভিডিও গেম খেলায় ব্যস্ত ছিলেন। অফিস কামাই করে টানা তিন সপ্তাহ গেম খেলায় তার চাকরি চলে যায় এবং তার স্ত্রীও তাকে ছেড়ে চলে যায়।

মজার ব্যাপার হচ্ছে, গেমে খেলে তার জীবনের এই পরিনতির জন্য গেম নির্মাতা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ক্ষতিপূরণ দাবী করে আদালতে মামলা দায়ের করেছেন রাশিয়ার ওই যুবক।

তিনি বলেন, ‘ফলআউট ৪’ ভিডিও গেমটি বাসায় টানা তিন সপ্তাহ দিনরাত সবসময় খেলায় ব্যস্ত থাকায় অফিসে দীর্ঘ অনুপস্থিতির ফলে তাকে বহিস্কার করা হয়েছে, তার স্ত্রী তাকে ছেড়ে চলে গেছে এবং টানা রাত জাগায় বর্তমানে তিনি স্বাস্থ্যগত সমস্যায়ও ভুগছেন।

গেমটির নির্মাতাদের বিরুদ্ধে অভিযোগ এনে তিনি বলেন, ‘আমি যদি আগে থেকে জানতাম যে ফলআউট ৪ গেমটি এতটা আসক্তিজনক, তাহলে আমি সতর্ক থাকতে পারতাম। হয়তো গেমটি কিনতাম না বা কিনলেই ছুটির সময়ে সেটি খেলতাম। তাই কোনোরকম সতর্কমূলক বাণী গেমটিতে প্রচার না করায় এবং এ ধরনের আসক্তিমূলক গেম তৈরি করায় নির্মাতাদের বিরুদ্ধে ক্ষতিপূরণ চেয়ে মামলা করেছি।’

তথ্যসূত্র: ইন্ডিপেন্ডেন্ট

You Might Also Like