ভাষাশহীদদের প্রতি একুশের প্রথম প্রহরে বিনম্র শ্রদ্ধা

একুশের প্রথম প্রহরে ভাষাশহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করলেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) দিবাগত রাত ১২টা ১ মিনিটে প্রথমে রাষ্ট্রপতি আবদুল হামিদ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপরই পুষ্পস্তবক অর্পণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/ আমি কি ভুলিতে পারি’ গানের সুর বাজতে থাকে। পুষ্পস্তবক অর্পণের পর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থেকে ভাষাশহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান।

এরপর ভাষাশহীদের শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলীয় প্রধান হিসেবে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের নিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

চিফ হুইপ ও ১৪ দলের নেতারা শ্রদ্ধা জানানোর পর একে একে বিরোধীদল জাতীয় পার্টি, বিএনপিসহ অন্যান্য দলের পক্ষে শহীদ মিনের পুষ্পস্তবক অর্পণ করা হয়। শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বাংলাদেশে কর্মরত কূটনীতিকেরা, তিন বাহিনীর প্রধান, অ্যাটর্নি জেনারেল, সেক্টর কমান্ডারস ফোরাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট ও ডিন, বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন।

১৯৫২ সালের এই দিনটিতে ভাষা আন্দোলন দমন করতে তৎকালীন পূর্ব পাকিস্তান সরকার ঢাকায় ১৪৪ ধারা জারি করেছিল। ছাত্ররা সেই ধারা ভঙ্গ করে মিছিল বের করলে সেই মিছিলে গুলিবর্ষণ করা হয়। গুলিতে শহীদ হন সালাম, রফিক, বরকত, জব্বার। শহীদের স্মরণেই প্রতিবছর একুশে ফেব্রুয়ারি শহীদ মিনারের সামনে এসে বিনম্র শ্রদ্ধা জানানো হয়। শ্রদ্ধা-ভালোবাসার ফুলে ফুলে ছেয়ে যায় মিনারের বেদি।

You Might Also Like