ভার্জিনিয়ায় কঠিন চীবর দান অনুষ্ঠিত

বাপ্পা বড়ুয়া, ভার্জিনিয়া থেকে : ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসবমুখর পরিবেশে ১৫ নভেম্বর রবিবার বিপুল সংখ্যক বৌদ্ধ ধর্মানুসারীদের উপস্থিতিতে ভার্জিনিয়া বৌদ্ধ বিহারে দানোত্তম শুভ কঠিন চীবর দান উদ্‌যাপিত হয়েছে। সকালে বিশ্ব-সুখ-শান্তি কামনায় সমবেত প্রার্থনা, বুদ্ধ-পূজা, পুষ্প পূজা, ধুপ পূজা উৎসর্গ, অষ্টপরিস্কারসহ পরলোকগত জ্ঞাতিগণের স্মরণে সংঘদান করা হয়। এতে ভদন্ত সুমনপাল মহাথের’র সঞ্চালনায় কল্পতরু তাৎপর্যপূর্ণ সম্পর্কে সদ্ধর্মদেশনা প্রদান করেন বাংলাদেশ বৌদ্ধ বিহার অব নিউইয়র্ক এর অধ্যক্ষ ভদন্ত মুদিতারত্ন থের। পঞ্চশীল প্রার্থনা করেন তুষার চৌধুরী ।

Kathina Ceremony 2মধ্যাহ্নভোজের পরে বৌদ্ধ ভিক্ষুসংঘ ও উপাসক-উপাসিকাগণ ধর্মীয় কীর্তন সহকারে শ্রদ্ধার সহিত প্রফূল্ল চিত্তে মাথায় কঠিন চীবর,কল্পতরু নিয়ে মঞ্চে আগমন করেন। মহান এই ধর্মানুষ্ঠানে ওয়াশিংটন ডি.সি বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত ধাম্মাশ্রী মহাথের’র সভাপতিত্বে উদ্বোধনী ভাষণ রাখেন ভার্জিনিয়া বৌদ্ধ বিহারের অধ্যক্ষ মৈত্রী মহাথের। মহামঙ্গল সূত্রপাঠের মধ্যে দিয়ে কঠিন চীবর পরিক্রমা ও কঠিন চীবর তাৎপর্য সম্পর্কে সদ্ধর্মদেশনা প্রদান করেন ভদন্ত সত্যানন্দ থের । পঞ্চশীল প্রার্থনা করেন সত্যপ্রিয় বড়ুয়া। এ সময় উপস্থিত ছিলেন মেরিল্যান্ড আন্তর্জাতিক বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত উপরত্ন মহাথের, থাইল্যান্ড বৌদ্ধ বিহারের ভদন্ত সম্পক ভিক্ষু, লাওস বৌদ্ধ বিহারের ভদন্ত খুবাফেং ভিক্ষু, ভদন্ত সাকদ্দা ভিক্ষু, পশ্চিম ভার্জিনিয়া ভাবনা সেন্টারের শ্রামন জয়ন্থা এবং বৌদ্ধ প্রতিরূপ দেশের পূজনীয় প্রাজ্ঞ ভিক্ষুসংঘ।

এই দানোৎসবে যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল বুড্ডিস্ট পিস অর্গানাইজেশন (আইবিপিও) সংগঠনের প্রতিনিধিরা প্রবাসে নিজেদের মধ্যে ভ্রাতৃত্ববোধ, সৌহার্দ্য ও সেতুবন্ধন সুদৃঢ় করে আত্মিক  উৎকর্ষের প্রয়াসে কঠিন চীবর দানে যোগদান করে মতবিনিময় করেন। আইবিপিও সংগঠনের প্রতিনিধিরা হলেন বস্টনের তপন চৌধুরী, সাংবাদিক তাপস বড়ুয়া, নিউইয়র্কের নয়ন বড়ুয়া, সুরীত বড়ুয়া, প্রকৌশলী রানা বড়ুয়া, রীতেশ বড়ুয়া এবং প্রিয়রঞ্জন বড়ুয়া।

Kathina Ceremony 3দিনব্যাপী দানোৎসব শেষে বিকালে জাকজমকপূর্ণ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে লিজা বড়ুয়া’র উপস্থাপনায় দেশাত্ববোধক গান, ছড়া, রবীন্দ্রসংগীত, ভাটিয়ালি, আধুনিক মনোমুগ্ধকর গান, নৃত্য পরিবেশনায় ছোট ছোট ছেলে-মেয়েরা সবাইকে আনন্দে মুখরিত করে। গান, নৃত্য পরিবেশনায় অংশগ্রহণ করেন সুকান্ত বড়ুয়া, জুয়েল, অসীম রানা, উৎপল, কৌশিক, পরাগ, দিব্য, স্বপনীল, পান্না, আংকিতা বড়ুয়া, অবন্তি, অনুপমা, সুস্মিতা, অনিমা, অতশী, মুক্তা, জুলিয়া, এনি বড়ুয়া প্রমুখ। অনুষ্ঠানে তিন শতাধিক বৌদ্ধ উপস্থিত ছিলেন।

You Might Also Like