ভারতে তেল রপ্তানিতে সৌদি আরবকে পেছনে ফেলল ইরান

ভারতে অপরিশোধিত জ্বালানি তেল রপ্তানির ক্ষেত্রে এই প্রথমবারের মতো ইসলামি প্রজাতন্ত্র ইরান সৌদি আরবকে পেছনে ফেলতে সক্ষম হয়েছে। বার্তা সংস্থা রয়টার্স প্রকাশিত সরকারি হিসাবে দেখা যাচ্ছে- এশিয়ার তৃতীয় বৃহত্তম তেল ব্যবহারকারী দেশ ভারত গত অক্টোবর মাসে প্রতিদিন ইরান থেকে সাত লাখ ৮৯ হাজার ব্যারেল তেল আমদানি করেছে। একই সময় সৌদি আরব থেকে ভারত প্রতিদিন তেল নিয়েছে ছয় লাখ ৯৭ হাজার ব্যারেল।

গত বছরের অক্টোবর মাসের চেয়ে চলতি বছরের অক্টোবর মাসে ইরান থেকে ভারতে তেল রপ্তানির পরিমাণ তিনগুণ বেশি ছিল। তবে রয়টার্স বলছে, ভারত এখনো সৌদি তেলের গড়পড়তা প্রধান বাজার। সৌদি আরব বছরজুড়ে গড়ে প্রতিদিন ভারতে তেল রপ্তানি করছে আট লাখ ৩০ হাজার ব্যারেল, ইরাক থেকে তেল যাচ্ছে প্রতিদিন সাত লাখ ৮৪ হাজার ব্যারেল এবং ইরান থেকে ভারতে তেল যাচ্ছে গড়ে প্রতিদিন চার লাখ ৫৬ হাজার ৪০০ ব্যারেল।

ইরান আগে ভারতের দ্বিতীয় বৃহত্তম তেল রপ্তানিকারক দেশ ছিল। কিন্তু মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরাকের কাছে সে অবস্থান হারায়। এখন নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় এবং অক্টোবর মাসের রপ্তানির পরিমাণ থেকে ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে, তেল বাজারে ইরান তার অবস্থান পুনরুদ্ধার করতে চলেছে।

You Might Also Like