ভারতে ঘুড়ির সুতা গলায় পেঁচিয়ে তিনজনের মৃত্যু

ঘুড়ির সুতা গলায় পেঁচিয়ে গিয়ে শ্বাস বন্ধ হয়ে যাওয়ায় তিনজনের মৃত্যু হয়েছে ভারতে। এর মধ্যে দুজন শিশু।

ভারতের ৭০তম স্বাধীনতা দিবস উপলক্ষে ঘুড়ি উৎসব উদযাপনের সময় এ প্রাণহানি ঘটে।

উল্লেখ্য, উৎসবে উড়ানো ঘুড়ির সুতা কাঁচের প্রলেপযুক্ত ও ধারালো হওয়ায় গলায় পেঁচিয়ে গিয়ে টান লাগলে গলা কেটে যায়। রক্তক্ষরণ ও শ্বাসরুদ্ধ হয়ে মানুষ মারা যায়।

তিন বছর বয়সি সাঞ্চি গোয়াল এবং চার বছর বয়সি হ্যারি (এক শব্দের নাম) তাদের আলাদা আলাদা খোলা গাড়িতে দিল্লির বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে ঘুড়ি উড়ানো দেখছিল। এ সময় ঘুড়ির মসৃণ সুতা এসে তাদের গলায় জড়িয়ে যায়। সুতায় টান থাকায় তাদের গলা কেটে যায় এবং এতে তাদের মৃত্যু হয়।

২২ বছর বয়সি জাফর খান মোটরসাইকেল চালানোর সময় সাঞ্চি ও হ্যারির মতো একইভাবে মারা যান।

কাঁচের প্রলেপ দেওয়া সুতা ঘুড়ি নামিয়ে আনতে ব্যবহার করা হয়। কিন্তু ঘুড়ি নামানোর সময় এ সুতায় জড়িয়ে-পেঁচিয়ে প্রায়ই দুর্ঘটনা ঘটে থাকে।

১৫ আগস্ট স্বাধীনতা দিবস এবং অন্যান্য গুরুত্বপূর্ণ দিবসে ঘুড়ি উৎসব হয় ভারতে। মহা ধূমধামে এ উৎসবের আয়োজন করা হয়। কিন্তু প্রতি বছরই কোনো না কোনো দুর্ঘটনা ঘটেই থাকে। উৎসবের ঘুড়িতে ব্যবহার করা হয় যে সুতা, তাকে স্থানীয়ভাবে ‘মাঞ্জা’ বলে। গ্লাস পাউডার দিয়ে এ সুতা মসৃণ বা ধারালো করা হয়।

ঘুড়ির সুতায় পেঁচিয়ে ২০১৫ সালে মোরাদাবাদ শহরে পাঁচ বছরের এক ছেলে এবং ২০১৪ সালে জয়পুরে পাঁচ বছরের এক মেয়ে মারা যায়।

ঘুড়ি উৎসবে ধারালো এ সুতায় জড়িয়ে-পেঁচিয়ে প্রতি বছর শত শত পাখিও মারা যায় বা অঙ্গহানীর শিকার হয়। দিল্লির চ্যারিটি বার্ডস হাসপাতাল জানিয়েছে, গত তিন দিনে তাদের এখানে প্রায় ৫০০টি আহত পাখি চিকিৎসার জন্য আনা হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ আরো জানায়, প্রতি বছর তারা ৮ হাজারের বেশি পাখির চিকিৎসা করে থাকে।

এদিকে সোমবার দিল্লিতে পুলিশের এক সদস্য ঘুড়ির সুতায় পেঁচিয়ে গিয়ে আহত হন।

ঘুড়ির ধারালো সুতার ব্যবহার নিষিদ্ধ করেছে দিল্লি সরকার। এ সুতার বিপদ সম্পর্কে মানুষকে সচেতন করে তুলতে প্রচারাভিযান চালাবে তারা।

কর্তৃপক্ষ এক ঘোষণায় জানিয়েছে, কাচের প্রলেপ দেওয়া নাইলন, প্লাস্টিক বা এ জাতীয় অন্য কোনো সুতা উৎপাদন, সংরক্ষণ ও বিক্রি রাজধানীতে সম্পূর্ণ নিষিদ্ধ। এ নিষেধাজ্ঞা অমান্য করলে তাকে ১০ হাজার রুপি জরিমানা করা অথবা পাঁচ বছরের কারাদন্ড দেওয়া হতে পারে।

You Might Also Like