ভারতে খেলার প্রশ্নই ওঠে না : পাকিস্তান

ভারতের প্রস্তাবে সেখানে গিয়ে সিরিজ খেলতে রাজি নয় পাকিস্তান। ভারতে গিয়ে দ্বিপক্ষীয় সিরিজ খেলার প্রশ্নই ওঠে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সভাপতি শাহরিয়ার খান।

গত শনিবার শাহরিয়ার খান নিজেই জানিয়েছিলেন, ভারতের মাটিতে সিরিজ খেলতে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) তাদের আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানিয়েছে। সেক্ষেত্রে এটা পাকিস্তানের ‘হোম সিরিজ’ হিসেবেই পরিগণিত হবে।

ডিসেম্বরে প্রস্তাবিত এই সিরিজে খেলার ব্যাপারে পিসিবিকে প্রয়োজনীয় নিরাপত্তার আশ্বাসও দেওয়া হয় বিসিসিআইয়ের তরফ থেকে। ভারতের মাটিতে খেলার ব্যাপারে বিসিসিআইয়ের সভাপতি শশাঙ্ক মনোহরের কাছ থেকে নাকি তিনি ফোনও পান বলে জানান পিসিবি সভাপতি।

তবে সোমবার পিসিবি সভাপতি শাহরিয়ার খান জানালেন, বিসিসিআইয়ের প্রস্তাবে ভারতের মাটিতে দ্বিপক্ষীয় সিরিজ খেলবে না পাকিস্তান। ভারত সংযুক্ত আরব আমিরাতে গিয়ে খেললেই কেবল সিরিজটি সম্ভব হবে।

অন্যদিকে বিসিসিআইয়ের সচিব অনুরাগ ঠাকুর জনিয়েছেন, ভারত সরকার আরব আমিরাতে গিয়ে পাকিস্তানের সঙ্গে ভারতকে খেলার অনুমতি দেবে না।

ইএসপিএনক্রিকইনফোকে শাহরিয়ার খান বলেন, ‘এই সিরিজটি ভারতে গিয়ে খেলার প্রশ্নই ওঠে না। তারা কেন যে আমিরাতে খেলতে চাচ্ছে না, আমি এর কোনো কারণ দেখি না।’

পাকিস্তান ২০০৭ ও ২০১২ সালে ভারতে গিয়ে খেলে এসেছে। তাই এবারের সিরিজটি পাকিস্তানের প্রাপ্য। তাই এবার আর তারা ভারতে গিয়ে খেলতে রাজি নয়। ভারত পাকিস্তানের বর্তমান ‘হোম ভেন্যু’ আরব আমিরাতে গেলেই কেবল সিরিজটি হবে বলে জানিয়েছেন শাহরিয়ার খান। তিনি বলেন, ‘২০০৭ ও ২০১২ সালে সেখানে (ভারত) গিয়ে খেলে এসেছি আমরা। এবার আর না। এটা আমাদের সিরিজ এবং আমরা আমাদের হোম ভেন্যু আরব আমিরাতে খেলব।’

২০১৪ সালের আইপিএলের প্রথম লেগের খেলা আরব আমিরাতেই হয়েছিল। তাই শাহরিয়ার খানের প্রশ্ন, এখন কেন ভারত সরকার আরিব আমিরাতে খেলতে তাদের খেলোয়াড়দের অনুমতি দিচ্ছে না? পিসিবি সভাপতি বলেন, ‘আরব আমিরাতে খেলতে সমস্যা কোথায়? তারা তো সেখানে আইপিএল খেলেছে তাহলে পাকিস্তান সিরিজ নয় কেন?

ডিসেম্বরে প্রস্তাবিত এই সিরিজে দুটি টেস্টে, পাঁচটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলার কথা ভারত ও পাকিস্তানের। সময়ও প্রায় ঘনিয়ে আসছে। কিন্তু এখনো সমঝোতায় পৌঁছাতে পারছে না দুই দেশের ক্রিকেট বোর্ড। আগামী জানুয়ারিতে আবার সীমিত ওভারের সিরিজ খেলতে অস্ট্রেলিয়া সফরে যাওয়ার কথা আছে ভারতের। এমন অবস্থায় ভারত-পাকিস্তানের প্রস্তাবিত সিরিজটি শেষ পর্যন্ত মাঠে গড়ায় কি না, সেটাই এখন দেখার অপেক্ষা।

You Might Also Like