ভারতের ৯০ হাজার বর্গমিটার ভূখণ্ড দাবি চীনের

চীন ভারতের অভ্যন্তরে প্রায় ৯০ হাজার বর্গ মিটার ভূখণ্ডের তাদের বলে দাবি করেছে। ভারতের বিদেশ মন্ত্রী ভিকে সিং রাজ্যসভায় একপ্রশ্নের লিখিত জবাবে বলেন, চীন ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য অরুণাঞ্চল প্রদেশের প্রায় ৯০ হাজার বর্গ মিটার ভূ-খন্ডের দাবি করেছে। তিনি আরো বলেন, চীন জম্মু-কাশ্মীর সীমান্তে ভারতের প্রায় ৩৮ হাজার বর্গ মিটার এলাকা দখল করে রেখেছে। ১৯৬৩ সালের ২ মার্চ সম্পাদিত চীন পাকিস্তান সীমান্ত চুক্তি অনুযায়ী পাকিস্তান চীনকে পাকিস্তান অধিকৃত কাশ্মীর এলাকার ৫ হাজার ১৮০ বর্গ কিলোমিটার জায়গা ছেড়ে দিয়েছে। ভারতীয় বিদেশমন্ত্রী চীনকে পাকিস্তানের এই জায়গা ছেড়ে দেয়াকে বেআইনি বলে উল্লেখ করেছেন।

ভারতীয় বিদেশমন্ত্রী ভিকে সিং বলেন, বিভিন্ন উচ্চ পযার্য়ের বৈঠকে চীনকে স্পষ্ট করে জানিয়ে দেয়া হয়েছে যে, অরুণাঞ্চল প্রদেশ এবং জম্মু ও কাশ্মীর ভারতের অবিচ্ছিন্ন অংশ।

ভারত চীন উভয় দেশের মধ্যে সামরিক ক্ষেত্রেসহ সীমান্ত এলাকায় প্রকৃত নিয়ন্ত্রণ লাইন (লাইন অব একচ্যুয়াল কন্ট্রোল (লাক) বরাবর নিরপেক্ষ নীতি অনুসরণে আস্থা সৃষ্টির লক্ষ্যে ১৯৯৬ সালের নভেম্বর একটি চুক্তি হয়। ঐ চুক্তির আরো কিছুধারা সংশোধন করা হয় ২০০৫ সালের এপ্রিলে। প্রকৃত নিয়ন্ত্রণ লাইন মেনে চলতে এবং তা কার্যকর করতে ২০১৩ সালের অক্টোবরে সীমান্ত প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি নামে আরো একটি চুক্তি সম্পাদন করা হয়। ভারতীয় মন্ত্রী বলেন, এসব চুক্তি লক্ষ্য ছিল দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নের মাধ্যমে দেশ দুটির মধ্যে বন্ধুত্ব আরো জোরদার করা।

চলতি বছর ২২-২৪ মার্চ নয়াদিল্লিতে সীমান্ত নিয়ে চীন-ভারতের মধ্যে ১৮তম বিশেষ প্রতিনিধি বৈঠক অনুষ্ঠিত হয়। এতে চীন ভারতের সীমান্ত এলাকায় শান্তি শৃঙ্খলা বজায় রাখার ব্যাপারে কাজ করার জন্য পরামর্শ ও সহযোগিতা বিষয়ক কার্যনির্বাহী কমিটি (ডব্লিউএমসিসি) গঠন করা হয়।

বেইজিংয়ে গত ১৮ অক্টোবর ডব্লিউএমসিসির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সংলাপ ও শান্তিপূর্ণ সমঝোতার মাধ্যমে কিভাবে উভয় দেশের মধ্যকার বিরোধের সমাধান করা যায় সে বিষয় বিস্তারিত আলোচনা হয়।

এদিকে পাকিস্তানের সঙ্গে সকল বিরোধের শান্তিপূর্ণ সমাধানে ভারতের স্বদিচ্ছার কথাও জানান ভিকে সিং।

You Might Also Like