হোম » ভারতের ১৪তম রাষ্ট্রপতি কোবিন্দ

ভারতের ১৪তম রাষ্ট্রপতি কোবিন্দ

ঢাকা অফিস- Tuesday, July 25th, 2017

আজ শপথ গ্রহণের মধ্য দিয়ে ভারতের ১৪তম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করছেন রাম নাথ কোবিন্দ।

তার শপথ গ্রহণের মধ্য দিয়ে শেষ হচ্ছে ১৩তম রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মেয়াদ। সোমবার শেষবারের মতো টেলিভিশনে জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি ‘ম্যান অব অল সিজনস’ খ্যাত মুখার্জি।

পার্লামেন্টের সেন্ট্রাল হলে স্থানীয় সময় মঙ্গলবার দুপুর ১২টা ১৫ মিনিটে নতুন রাষ্ট্রপতি হিসেবে শপথ নেবেন ৭১ বছর বয়সি বিজেপির প্রাক্তন সদস্য ও রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএ) সেবক রাম নাথ কোবিন্দ। তিনি বিহারের গভর্নর ছিলেন।

শপথ গ্রহণ অনুষ্ঠান পরিচালনা করবেন ভারতের প্রধান বিচারপতি জে এস খেহার। তার আগে বিদায়ী প্রেসিডেন্ট প্রণব মুখার্জির সঙ্গে চেয়ার বিনিময় করবেন কোবিন্দ। তারপর হবে শপথ গ্রহণ অনুষ্ঠান। প্রথা অনুযায়ী, চেয়ার বিনিময়ের পর শপথ গ্রহণ পর্যন্ত মধ্যবর্তী কয়েক মুহূর্তের জন্য রাষ্ট্রপতি বলে গণ্য হবেন প্রধান বিচারপতি।

শপথ গ্রহণের আগে প্রণব মুখার্জি ও রাম নাথ কোবিন্দ বগি গাড়িতে চড়ে রাষ্ট্রপতি ভবন থেকে একসঙ্গে পার্লামেন্টে আসবেন। আসার পথে গাড়ির বাঁ পাশে বসবেন মুখার্জি এবং ডান পাশে কোবিন্দ। শপথ গ্রহণের পর দুজন একই গাড়িতে রাষ্ট্রপতি ভবনে ফেরার সময় আসন বিনিময় করবেন, তখন কোবিন্দ বসবেন গাড়ির বাঁ পাশে।

পার্লামেন্টে আসার পর তাদের সঙ্গে থাকবেন প্রধান বিচারপতি জে এস খেহার, লোকসভার স্পিকার সুমিত্র মহাজন ও উপরাষ্ট্রপতি হামিদ আনসারি।

শপথ গ্রহণের পর রাষ্ট্রপতি ভবনে পৌঁছে পার্লামেন্টের উভয় কক্ষের সংসদ সদস্য ও আমন্ত্রিত অতিথিদের উদ্দেশে প্রথম ভাষণ দেবেন কোবিন্দ। এরপর প্রবণ মুখার্জি যাবেন তার নতুন বাসভবন ১০ নম্বর রাজাজি মার্গে, সঙ্গে থাকবেন কোবিন্দ। সেখানে দুজনকে অভ্যর্থনা জানাবেন ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।

সূত্রের মাধ্যমে জানা গেছে, নতুন বাসভবনে কয়েক ঘণ্টা একাকী সময় কাটাতে চান প্রণব মুখার্জি। এরই মধ্যে তার ব্যক্তিগত সব জিনিসপত্র রাষ্ট্রপতি ভবন থেকে নতুন বাসভবনে স্থানান্তর করা হয়েছে। বাংলা সাহিত্যের বিশাল সংগ্রহ নতুন বাসভবনে নিচ্ছেন প্রণব মুখার্জি কিন্তু রাষ্ট্রপতি হিসেবে যত উপহার পেয়েছেন, সেসব রেখে যাচ্ছেন রাষ্ট্রপতি ভবনে।

প্রাক্তন রাষ্ট্রপতি হিসেবে চালকসহ একটি প্রাইভেটকারের সুবিধা পাচ্ছেন প্রণব মুখার্জি। সূত্র জানিয়েছে, রাষ্ট্রপতি হিসেবে এতদিন মার্সিডিজে চড়লেও ব্যক্তিগত ব্যবহারের জন্য তার পছন্দ সাধারণ গাড়ি। তার পছন্দের কথা মাথায় রেখে তাকে টয়োটা ক্যামরি মডেলের একটি গাড়ি দেওয়ার প্রস্তুতি চলছে। তবে সেটি হবে বুলেট প্রুফ।

সর্বশেষ সংবাদ