‘ভারতের কোনো বিচ্ছিন্নতাবাদী বাংলাদেশে নেই’

ভারতের বিরুদ্ধে সংগঠিত কোনো বিচ্ছিন্নতাবাদী এদেশের মাটিতে নেই বলে ভারতকে জানিয়ে দিয়েছে বাংলাদেশ।

আজ বাংলাদেশ-ভারতের স্বরাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকের পর এ তথ্য জানান বাংলাদেশের স্বরাষ্ট্র সচিব ড. মো. মোজাম্মেল হক খান।

বাংলাদেশ ও ভারতের সচিব পর্যায়ে দু’দিনব্যাপী বৈঠকের প্রথম দিন গতকাল দুপুরে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের  প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়। এ সভায় সচিব পর্যায়ের বৈঠকের জন্য বিভিন্ন ইস্যু নির্বাচন করা হয়।

আজ সকাল সাড়ে ৯টায় হোটেল সোনারগাঁওয়ে দু’দেশের সচিব পর্যায়ের মধ্যে রুদ্ধদ্বার বৈঠক শুরু হয়। এরপর দু’দেশের স্বরাষ্ট্র সচিবের মধ্যে বিভিন্ন ইস্যু নিয়ে একান্তভাবে আলোচনা হয়।

বৈঠক শেষে বেলা সাড়ে ১১টার পর দু’দেশের মধ্যে নেওয়া সিদ্ধান্তের বিষয়ে ব্রিফ করেন বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব।

স্বরাষ্ট্র সচিব বলেন, সন্ত্রাসবাদ দমনে তথ্য আদান প্রদানে সম্মত হয়েছে দু’দেশ। সীমান্তে হত্যা শূন্যে নামিয়ে আনতে দু’দেশ যৌথ কার্যক্রম চালানোর সিদ্ধান্তে একমত হয়েছে। বাংলাদেশ ও ভারতের জেলে আটক, দু’দেশের বন্দিদের বন্দি প্রত্যর্পণ চুক্তির আওতায় হস্তান্তর করা হবে।

এছাড়া আইনি প্রক্রিয়া শেষ করে বিএনপি নেতা সালাউদ্দিন আহমেদকে ফেরত পাঠানো হবে বলে জানায় ভারত।

স্বরাষ্ট্র সচিব জানান, ভারতে লুকিয়ে থাকা বঙ্গবন্ধুর খুনিদের সন্ধান নেই ভারতের কাছে। তবে সন্ধান পেলে তাদের ফিরিয়ে দেওয়া হবে বলে জানানো হয় বৈঠকে।

আজকের বৈঠকে বাংলাদেশের পক্ষে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের নেতৃত্বে ১৮ সদস্যের প্রতিনিধি দল অংশ নেয়। আর ভারতের পক্ষ থেকে দেশটির কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র সচিবের নেতৃত্বে ১৫ সদস্যের প্রতিনিধি দল অংশ নেয়।

You Might Also Like