ভারতীয় কমান্ডারদের দুর্ব্যবহার ফাঁস করার পর মারা গেছেন সেই সেনা

ভারতের সেনা কমান্ডারদের দুর্ব্যবহার এবং সাধারণ সৈনিকদের চাকর হিসেবে কাজ করানোর কথা ফাঁস করে দেয়া সৈনিক রায় ম্যাথু মারা গেছেন। ভারতের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ মহারাষ্ট্রের একটি পরিত্যক্ত সেনাঘাঁটি থেকে ৩৩ বছর বয়সী এ সৈনিকের লাশ উদ্ধার করা হয়েছে।

মহারাষ্ট্রের দেওলালি ঘাঁটি থেকে বৃহস্পতিবার তার ঝুলন্ত লাশ উদ্ধার করা হয় তবে মৃতদেহটি পচে-গলে গেছে। গোলন্দাজ ইউনিটের এ সেনা সামাজিক যোগাযোগের মাধ্যমে একটি ভিডিও ছেড়ে দিয়েছিলেন যাতে বলেছিলেন, ভারতের সেনাবাহিনীতে ব্রিটিশ আমলের ব্যবস্থা চলছে। তার এ ভিডিও ইন্টারনেটের সাহায্যে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। ওই ভিডিওতে ম্যাথু তুলে ধরেছে- কীভাবে সেনা কর্মকর্তারা তাকে চাকরের মতো ব্যবহার করেছেন; এমনকি কুকুরের যত্ন নেয়ার কাজে ব্যবহার করেছেন।

ভারতীয় পুলিশ এখন ‘দুর্ঘটনাবশত মৃত্যু’ হিসেবে মামলাটির তদন্ত করছে। তবে পুলিশ বলছে, তার কীভাবে মৃত্যু হয়েছে তা নিশ্চিত হওয়ার জন্য ময়না তদন্তের রিপোর্টের অপেক্ষায় রয়েছে তারা।

ভারতীয় সেনাবাহিনী সব রকমের জল্পনা অস্বীকার করেছে। তারা বলছে, ম্যাথু তার শীর্ষ কর্মকর্তাদরেকে ওই ভিডিওতে মিথ্যা তথ্য দিয়ে অসম্মান করেছেন সেই যন্ত্রণায় “খুব সম্ভবত” তিনি আত্মহত্যা করে থাকতে পারেন।

গত জানুয়ারি মাসে ভারতের আরেক সেনা ল্যান্স নায়েক যজ্ঞ প্রতাপ সিং ভারতের সিনিয়র সেনা কর্মকর্তাদের কাপড় ধোয়া, বুট পোলিশ এবং কুকুরের যত্ন নেয়ার ভিডিও ছেড়েছিলেন। ইন্টারনেট জগতে সে ভিডিও একই রকমভাবে ছড়িয়ে পড়ে।

You Might Also Like