বড় জয় পেয়েছেন জো বাইডেন; আরো এগিয়ে গেলেন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে মনোয়ন লাভের দৌড়ে আরো শক্ত অবস্থানে পৌঁছে গেছেন সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। তিনিই সম্ভবত হতে চলেছেন ডেমোক্র্যাট দল থেকে প্রেসিডেন্ট নির্বাচনের মনোনীত প্রার্থী। এর ফলে নভেম্বরে অনুষ্ঠেয় নির্বাচনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে হবে তার মূল ভোটের যুদ্ধ।

সিনেটর বার্নি স্যান্ডার্সকে টপকে ফ্লোরিডা, ইলিনয় এবং অ্যারিজোনা রাজ্যে হ্যাটট্রিক জয় পেয়েছেন জো বাইডেন। এ তিনটি রাজ্যে প্রাইমারি নির্বাচনে বার্নি স্যান্ডার্সের সমর্থকদের কাছে সরাসরি সমর্থন চেয়েছিলেন জো বাইডেন। ভোটের ফলাফলে মনে হচ্ছে তারা সেই ডাকে সাড়া দিয়েছেন। তিনি হ্যাটট্রিক জয় নিয়ে এখন সামনের দিকে অগ্রসর হচ্ছেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে একজন প্রার্থীকে ডেমোক্র্যাট দল থেকে মনোনয়ন পেতে হলে তাকে কমপক্ষে ১৯৯১টি ডেলিগেট পেতে হবে। এর মধ্যে ফ্লোরিডাতেই রয়েছে ২১৯টি ডেলিগেট।

জো বাইডেন প্রথম দিকে অনেকটা পিছিয়ে পড়েছিলেন। মনে করা হয়েছিল, তিনি নির্বাচনী প্রক্রিয়া থেকে এক সময় বিদায় নেবেন। অন্যদিকে খুব বেশি জনপ্রিয়তা ছিল বার্নি স্যান্ডার্সের। কিন্তু গত মাসে সাউথ ক্যালিফোর্নিয়া থেকে ভাগ্যের চাকা ঘুরতে শুরু করে জো বাইডেনের। ওই সময় তিনি তিনটি নির্বাচনে বিজয়ী হন। পাল্টে যায় তার গতিপ্রকৃতি।#

পার্সটুডে

You Might Also Like