ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচন বৃহস্পতিবার

ব্রিটেনে আগামিকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে পার্লামেন্ট নির্বাচন। এখন শেষ মুহুর্তের প্রচারণায় ব্যস্ত প্রার্থীরা। প্রধান দলগুলোর নেতারা দেশের বিভিন্ন প্রান্তে সফর করছেন এবং তাদের বার্তা ভোটারদের কাছে পৌছানোর চেষ্টা করছেন।

এবারের নির্বাচনে কোন দল জয়ী হবে সেটা, এখনি ধারণা করা যাচ্ছে না। তবে জনমত জরিপে প্রধান দুটো দল ক্ষমতাসীন কনসারভেটিভ পার্টি ও বিরোধী লেবার পার্টির অবস্থান খুব কাছাকাছি।

তাই সবার নজর ছোট দল লিবারেল ডেমোক্র্যাট এবং ইউকিপের মতো দলকে সঙ্গে নিয়ে শেষ পর্যন্ত কারা সরকার গঠন করে সেদিকে।

বিভিন্ন ইস্যুতে যেমন লড়াই হচ্ছে তেমনি পর্যবেক্ষকরা বলছেন, বিভিন্ন দলের নেতাদের ব্যক্ত্বিত্বও এবার ভোটারদের আকৃষ্ট করার ক্ষেত্রে ভূমিকা রাখছে।

ব্রিটেনে রাজনৈতিক বিশ্লেষকদের মতে, দুই প্রধান নেতা কনজারভেটিভ পার্টির ডেভিড ক্যমেরন ও লেবার পার্টির এড মিলব্যান্ড তাদের ব্যক্তিগত চরিত্র অনেকটা ভিন্ন। এর উপর ভিত্তি করেই অনেক ভোটার ভোট দিবেন। এড মিলিব্যান্ড একজন আবেগপূর্ণ ব্যক্তিত্ব ও দর্শনভিত্তিক রাজনীতিতে বিশ্বাস করেন। আর ডেভিড ক্যামেরন বাস্তবমুখী যেটা অনেক ব্রিটিশ পছন্দ করেন।

যারা লেবার পার্টিকে ভোট দেয় তারা মিলিব্যান্ডকে পছন্দ করেন। অন্যদিকে সাধারন মানুষের কাছে ক্যামেরন সম্পর্কে একটা ধারণা আছে যে তিনি সমস্যার সমাধান করতে পারেন।

You Might Also Like