ব্যাপক বৃষ্টিতে তলিয়েছে মুম্বাই

ভারতের বাণিজ্যিক রাজধানী খ্যাত মুম্বাই প্রবল বৃষ্টিতে তলিয়ে গেছে। মঙ্গলবার নগরীতে ২০০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। জলাবদ্ধতার কারণে মুম্বাই প্রশাসনের পক্ষ থেকে জরুরি প্রয়োজন ছাড়া নাগরিকদের ঘরের বাইরে বের হতে নিষেধ করা হয়েছে। পরিস্থিতি সামাল দিতে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকে তলব করা হয়েছে।

মহারাষ্ট্রের আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার তিন ঘণ্টায় গড়ের চেয়ে প্রায় ৯ গুন বেশি বৃষ্টি হয়েছে।এই সময়ের মধ্যে ৬৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর ফলে ভেসে গিয়েছে গোটা শহর। নগরীর কোথাও ছিল কোমর পানি, তো কোথাও বুক সমান। আগামী ৪৮ ঘণ্টায় প্রবল থেকে প্রবলতর বৃষ্টি হবে বলে ইতিমধ্যে সতর্ক করা হয়েছে।

মঙ্গলবার সকাল থেকে বিভিন্ন এলাকায় ট্রেন লাইনে পানি জমে যায়। বিভিন্ন স্টেশনে আটকে পড়ে লোকাল ট্রেনগুলি। ট্রেনের পাশাপাশি বাসসেবাও বিঘ্নিত হয়। এছাড়া কয়েকটি ফ্লাইটও বাতিল করা হয়। সব মিলিয়ে যোগাযোগ ব্যবস্থায় প্রায় অচল পরিস্থিতি সৃষ্টি হয় । পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্কুল-কলেজগুলো বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস মুম্বাই পুলিশের সদর দফতরে গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখেছেন।

এর আগে ২০০৫ সালে প্রবল বৃষ্টিতে ডুবে গিয়েছিল মুম্বাই। বন্যায় তখন প্রায় ৫০০ জন মারা গিয়েছিল।

You Might Also Like