বেশি দুধ পান নারীর জন্য ক্ষতিকর

দিনে তিন বা তার বেশি গ্লাস দুধ নারীদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। সম্প্রতি সুইডেনের গবেষকদের গবেষণায় প্রমাণিত হয়েছে এমনই চাঞ্চল্যকর তথ্য।

 

ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত সুইডেনের বিজ্ঞানীদের এক প্রবন্ধ অনুযায়ী, বেশি দুধ পান করলে নারীদের হাড় দুর্বল হয়ে পড়ে। যে নারীরা দিনে তিন বা তার বেশি গ্লাস দুধ পান করেন পরবর্তী ২০ বছরে তাদের মৃত্যুর সম্ভাবনা যারা এক বা তার কম গ্লাস দুধ খান তাদের থেকে প্রায় দ্বিগুণ বেশি।

 

সুইডেনের উপসালা বিশ্ববিদ্যালয়ের গবেষক কার্ল মিচেলসন জানিয়েছেন, দুধের মধ্যে উপস্থিত শর্করা গ্যালাকটোজ নারীদের শরীরে অক্সিডেটিভ স্ট্রেস বৃদ্ধি করে, যার ফলে শরীরে প্রদাহ সৃষ্টি হয়। এই প্রদাহের ফলে অল্প আঘাতেই হাড় ভেঙে যাওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়, বাড়ে মৃত্যুর সম্ভাবনা।

 

বেশি দুধ খেলে হাড় শক্ত হয়, কমে হৃদরোগের সম্ভাবনা। এই ধারণা বহুদিন ধরেই প্রচলিত। কিন্তু গবেষকরা দাবি করেছেন, এই ধারণার পিছনে এখনো পর্যন্ত কোনো বৈজ্ঞানিক প্রমাণ নেই।
এই গবেষণা চলাকালীন বিজ্ঞানীরা ৩৯ থেকে ৭৪ বছর বয়সী ৬১,৪৩৩ জন নারীর উপর পরীক্ষা চালিয়েছেন। অন্যদিকে ৪৫ থেকে ৭৯ জন পুরুষের উপরও একইভাবে পরীক্ষা চালানো হয়েছে।
২০ বছরের টানা পর্যবেক্ষণে দেখা গেছে, ১৫,৫৪১ জন নারী মারা গেছেন। ১৭,২৫২ জনের হাড় ভেঙেছে, যাদের মধ্যে ৪,২৫৯ জনের কোমর ভেঙে গেছে।

 

বয়স, বডি মাস ইন্ডেক্স, অ্যালকোহল গ্রহণকে মাথায় রেখেই গবেষকরা দেখেছেন যে, নারীদের ক্ষেত্রে যারা দিনে তিনের বেশি গ্লাস দুধ পান করছেন তাদের ক্ষেত্রে যারা দিনে এক বা তার কম গ্লাস দুধ পান করেছেন তাদের থেকে মৃত্যুর হার ১.৯৩% বেশি। যদিও পুরুষদের ক্ষেত্রে মৃত্যুর হারের সঙ্গে দুধ পানের কোনো সম্পর্ক পাওয়া যায়নি।

 

অন্যদিকে দুদ্ধজাত বস্তু যেমন চিজ যে নারীরা বেশি খান তাদের ক্ষেত্রে ফলাফল ঠিক এর উল্টো। তাদের মৃত্যুর হার তুলনামূলক কম।

 

তথ্যসূত্র : জি নিউজ

You Might Also Like